চবিতে শিক্ষক অপসারণ দাবিতে অবরোধ-ভাঙচুর

হাওর বার্তা ডেস্কঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এক শিক্ষকের অপসারণ দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবরোধ এবং প্রশাসনিক ভবনে ভাঙচুর চালিয়েছে চবি ছাত্রলীগের একাংশ।
আজ দুপুরে এ ঘটনা ঘটে। এর আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা অনুষদের সহযোগী অধ্যাপক আমীর উদ্দিনের অপসারণের দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিল চবির স্থগিত কমিটির সভাপতি ছাত্রলীগের এ অংশটি। তাদের বেঁধে দেওয়া ২৪ ঘণ্টার আল্টিমেটাম শেষ হওয়ার পর দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যালয়ে ব্যাপক ভাঙচুর চালানো হয়। এ সময় উপাচার্যের কার্যালয়ের দুটি জানালার কাচ, ৫টি ফুলের টব, রেজিস্ট্রার কার্যালয়ের জানালার কাচ, ১০টি ফুলের টব, প্রশাসনিক ভবনের নিচে থাকা দুটি প্রাইভেট কার, তিনটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়।

বেলা ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে ছাত্রলীগ নেতা আলমগীর টিপুর নেতৃত্বে শতাধিক নেতাকর্মী মিছিল নিয়ে প্রশাসনিক ভবনের সামনে জড়ো হয়। একপর্যায়ে তারা উপাচার্যের কার্যালয়ে গিয়ে মিনিট পাঁচেকের ভেতর বের হয়ে ভাঙচুর শুরু করে। এ সময় একযোগে প্রশাসনিক ভবনের ছাত্রলীগ কর্মীরাও ভাঙচুর শুরু করে। পরবর্তীতে তারা প্রশাসনিক ভবন ত্যাগ করে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে প্রধান ফটক অবরোধ করে।

ভাঙচুর ও অবরোধের সত্যতা নিশ্চিত করে হাটহাজারী থানার অফিসার ইনচার্জ বেলাল উদ্দিন জাহাঙ্গীর জানান, প্রশাসন ও আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি এখন শান্তিপূর্ণ রয়েছে।

প্রসঙ্গত, গতকাল সোমবার ছাত্রলীগের প্যাডে স্মারকলিপিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আগামী ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এডুকেশন রিসার্চের (আইইআর) সহযোগী অধ্যাপক আমীর উদ্দিনকে অপসারণের দাবি জানায় ছাত্রলীগের এ অংশটি। অন্যথায়, সাধারণ শিক্ষার্থীরা কঠোর আন্দোলনের ডাক দেবে বলেও উল্লেখ করা হয়।

ওই স্মারকলিপিতে অভিযোগ করা হয়, এই শিক্ষক সপরিবারে প্রধানমন্ত্রীর বিরোধী কার্যক্রমে লিপ্ত। পাশপাশি তিনি সর্বদা উন্নয়ন কর্মকাণ্ডের সমালোচনায় লিপ্ত থাকেন। তিনি করদাতা সুরক্ষা পরিষদের ব্যানারে গৃহকর নিয়ে মিথ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানোর অপচেষ্টা চালাচ্ছেন। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রতিনিধিদের নামে বিষোদগার ছড়াচ্ছেন। যা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তির জন্য হুমকিস্বরূপ বলে উল্লেখ করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর