স্বাস্থ্য উন্নয়ন ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ নীতি

হাওর বার্তা ডেস্কঃ চূড়ান্ত অনুমোদন পেয়েছে ‘স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি- ২০১৭। সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ নীতিকে চুড়ান্তভাবে অনুমোদন দেয়া হয়। জনস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ এই নীতিটি চূড়ান্ত করতে তামাকবিরোধী বিভিন্ন সংগঠনের সাথে সংশ্লিষ্টরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন।

স্বাস্থ্য উন্নয়নে ২০১৪-১৫ অর্থবছরে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পণ্য বিবেচনায় সকল তামাকপণ্যের উপর ১ শতাংশ হারে সারচার্জ আরোপ করা হয়।

প্রধানমন্ত্রী ২০১৬ সালের ৩০-৩১ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত দক্ষিণ-এশীয় স্পিকার সম্মেলনে সারচার্জের অর্থে জাতীয় তামাক নিয়ন্ত্রণ কর্মসূচি গ্রহণের ঘোষণা দেন। তবে সারচার্জ ব্যবস্থাপনা নীতি না থাকায় ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত এখাতে প্রায় ৯০০ কোটি টাকা আদায় হলেও এই অর্থ ব্যবহার করা যায়নি।

সারচার্জ থেকে প্রাপ্ত অর্থ ব্যয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় ২০১৫ সালে ‘স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি’র খসড়া প্রণয়নের কাজ শুরু হয়। খসড়াটির ওপর অন্যান্য মন্ত্রণালয় মতামত দিলে ২০১৬ সালের ডিসেম্বর মাসে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশের মাধ্যমে এই খসড়া নীতির ওপর সর্বসাধারণের মতামত গ্রহণ করা হয়। পরবর্তীতে, ১৫ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে এটি আন্ত:মন্ত্রণালয়ের বৈঠকে অনুমোদন পায়।

বাংলাদেশসহ বিশ্বের প্রায় ১১টি দেশে তামাকপণ্যে অতিরিক্ত শুল্ক হিসেবে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ আদায় করা হয়। আদায় অর্থ তামাক নিয়ন্ত্রণসহ নানাবিধ কাজে ব্যয় করা হয়। দেশগুলোর মধ্যে ভারত, থাইল্যান্ড, নেপাল, ভিয়েতনাম, কাতার, মঙ্গোলিয়া, লাওস, আইসল্যান্ড ও এস্তনিয়া অন্যতম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর