,

আন্তর্জাতিক কল গ্রহণ মনিটর করতে পারবে বিটিআরসি

আন্তর্জাতিক কল গ্রহণ মনিটর করতে পারবে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। কমিশনের এ ধরনের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিট আবেদন সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট।
বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের ডিভিশন বেঞ্চ  বৃহস্পতিবার এই আদেশ দেন।
আইনজীবীরা জানান, বিভিন্ন ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডব্লিও) প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে আসা আন্তর্জাতিক কল গ্রহণে গত ২৪ মার্চ একটি মনিটরিং ব্যবস্থা (আইওএস) চালু করে বিটিআরসি। কিন্তু এর বৈধতা চ্যালেঞ্জ করে গত ৪ মে হাইকোর্টে রিট আবেদন দায়ের করে ডিবিএল টেলিকম, বাংলাটেল ও বিজিটেল নামক কল গ্রহণকারী তিনটি প্রতিষ্ঠান।
আদালতে আবেদনের পক্ষে ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি ও অ্যাডভোকেট এম কে রহমান, রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বিটিআরসি’র পক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ব্যারিস্টার খন্দকার রেজা-ই-রাকিব শুনানি করেন। শুনানি শেষে হাইকোর্ট রিট আবেদন সরাসির খারিজ করে আদেশ দেয়।
মুরাদ রেজা বলেন, আমরা আদালতে বলেছি, আন্তর্জাতিক কল গ্রহণের লাইসেন্সের মধ্যে শর্ত রয়েছে, কল অপারেটিংয়ের জন্য যে কোনো সময় বিটিআরসি যে কোনো নির্দেশনামূলক বিষয় নির্ধারণ করতে পারবে। মনিটরিং এর আওতায়ই এটি করা হয়েছে। তবে এটি পরীক্ষামূলক। এটা আদালতে চ্যালেঞ্জযোগ্য নয়। আদালত বক্তব্য গ্রহন করে রিট খারিজ করে দিয়েছে।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর