ঈদের আগেই বেতন-বোনাস দেয়ার আহ্বান

হাওর বার্তা ডেস্কঃ ঈদুল আজহার আগেই শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

গার্মেন্টস মালিকদের উদ্দেশ্যে তিনি বলেন, পবিত্র ঈদুল আজহার আগেই শ্রমিকদের উৎসব ভাতা এবং আগস্ট মাসের বেতনসহ সব পাওনা পরিশোধ করুন।

বুধবার (১৬ আগস্ট) দুপুরে সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির ৩৫তম সভায় তিনি এ আহ্বান জানান।

সভায় জানানো হয়, বিজিএমইএ ইতিমধ্যে সিদ্ধান্ত নিয়েছে বিজিএমই এর সদস্যভুক্ত গার্মেন্টস মালিকরা ২৪ আগস্টের মধ্যে উৎসব ভাতা প্রদান করবেন। এ সময় শ্রম প্রতিমন্ত্রী আশা করেন, গার্মেন্টস মালিকরা ঈদুল আজহার আগেই শ্রমিকদের সকল প্রকার পাওনা পরিশোধ করবেন। তবে বেতন পরিশোধের ক্ষেত্রে কোনো মালিকের যদি অর্থনৈতিক সমস্যা থাকে তাহলে অবশ্যই শ্রমিকদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমঝোতার ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করবেন।

ঈদ বোনাস এবং বেতন নিয়ে যেন শ্রমিক অসন্তোষ না দেখা দেয় সে বিষয়ে মালিক-শ্রমিক সবাইকে সহযোগিতার আহ্বান জানানো হয় বৈঠকে।

সভায় শ্রমিকদের ছুটি নিয়ে আলোচনা হয়। গার্মেন্টস কারখানার উৎপাদন স্বাভাবিক রাখার স্বার্থে এবং মহাসড়কগুলোতে যানজট এড়াতে ঈদুল আজহার ছুটি পর্যায়ক্রমে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

শ্রম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সচিবের দায়িত্বে) মিঞা আব্দুল্লাহ মামুন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূইয়া, শ্রম পরিচালক আবু হেনা মোস্তফা কামাল, যুগ্ম-সচিব খোন্দকার মোস্তান হোসেন, শিল্প পুলিশের মহাপরিচালক মো. নওশের আলী, এনএসআই এর অতিরিক্ত পরিচালক হালিমুজ্জামান, বিজিএমইএ এর অতিরিক্ত সচিব মুনসুর খালেদ এবং বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর