অভুক্ত থেকে বাংলাদেশি ভাইদের মঙ্গলকামনায় ভারতীয় বোনরা

হাওর বার্তা ডেস্কঃ রক্তের সম্পর্ক নেই, নেই কোন বংশগত বা জাতিগত সম্পর্ক। তবুও সম্পর্কটা যখন ভাই-বোন তখন সব কিছুর উর্ধে উঠে আসে স্নেহ, ভালোবাসা ও শ্রদ্ধা। আর সেই সম্পর্কের জোরেই এবার কাঁটাতারও খুলে গেল রাখিবন্ধনে। সামিল হলো বাংলাদেশ ও ভারত।

সুনামগঞ্জের সুমন আহমেদ, মেহেরপুরের জীবন সাহা কিংবা টাঙ্গাইলের বিল্লাল হোসেন ভারতের মাটিতে পা দিয়েই যে অভিজ্ঞতার সাক্ষী হলেন, সেটির নাম ‘রাখিবন্ধন’। শুধু তারাই নন, বাংলাদেশ থেকে আগত এদিন এমন অনেক ভাইয়ের হাতে রাখি পড়িয়ে ভাই-বোনের বন্ধনে বেঁধে নিলেন সীমান্তে নিয়োজিত ভারতীয় নিরাপত্তারক্ষী বোনেরা।

বাংলাদেশি ভাইয়েরাও ভারতীয় বোনের হাতে রাখি পড়ে আবেগে সিক্ত হয়েছেন। কেউ কেউ মাথায় হাত দিয়ে দোয়া করেছেন, কেউ আবার স্বজনের

জন্য নিয়ে আসা মিষ্টির প্যাকেট খুলে সীমান্তেই রাখি-বোনের মুখ মিষ্টি করিয়েছেন।

ঢাকার কাঁচপুর এলাকার বাসিন্দা আতিকুর রহমান জানালেন, ‘রাখি উৎসব ভারতীয় হলেও কমবেশি এখন বাংলাদেশেও পালিত হয়। কিন্তু, দেশে কোনও দিন কেউ এভাবে রাখি পড়াননি আমার হাতে।’ ভারতের মাটিতে পা রেখেই যেভাবে ভারতীয় বোনেরা সম্মান-শ্রদ্ধার সঙ্গে রাখি হাতে পড়িয়ে দিয়েছেন, তাতে সত্যিই চোখের কোণায় পানি জমে গিয়েছিল তার, বলেও উল্লেখ করেন তিনি।

আতিকুর রহমানের মতোই আজ শতাধিক বাংলাদেশি ভাইয়ের হাতে রাখি পড়িয়েছেন সীমান্তের নিরাপত্তারক্ষী বোন সুহানা রক্ষিত, মিমি রাউত কিংবা সুইটি রাহা। দুই দেশের মানুষের মধ্যে রাখিবন্ধনের মতোই চিরদিনের সুসম্পর্কের বন্ধন অটুট থাকুক – ভারতীয় বোনদের এটাই ছিল রাখিবন্ধনের দিনে বাংলাদেশি ভাইয়ের হাতে রাখি পড়ানোর চাওয়া।

রবীন্দ্রনাথ ঠাকুর কর্তৃক সৃষ্টি ঐতিহ্যবাহী উৎসব ‘রাখিবন্ধন’। যদিও এই মুহূর্তে বাঙালি কিংবা অবাঙালি; ভারতের প্রায় সব জাতি-গোষ্ঠী এবং সম্প্রদায়ের মধ্যে ‘রাখিবন্ধন’ উৎসবটি এখন সার্বজনীন হিসেবে স্বীকৃতি পেয়েছে।

অভুক্ত থেকে ভাইয়ের মঙ্গল কামনায় রঙিন ফিতে হাতে বেঁধে ভাইয়ের মুখ মিষ্টি করানোর মধ্যদিয়ে বোন এদিন এই উৎসব পালন করে। আর ভাইয়েরাও নানারকম উপহার দিয়ে বোনের মুখে হাসি ফোটাতে চান। গোটা ভারতের অলিগলিতে রাখিবন্ধনের নানা আয়োজন চোখে পড়েছে সোমবার সকাল থেকে। বিশেষ করে, রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকেও জনসংযোগে রাখিবন্ধন উৎসবকে গুরুত্ব দেওয়া হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর