আবারও অস্ত্রোপচার হবে তৌফা-তহুরার

হাওর বার্তা ডেস্কঃ কোমরে জোড়া লাগানো অবস্থায় জন্ম নেয়া গাইবান্ধার শিশু তৌফা ও তহুরার অস্ত্রোপচার হয়েছে গতকাল মঙ্গলবার। ৬ মাস পর তাদের আবারও অস্ত্রোপচার করা হবে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক আশরাফ উল হক।

বুধবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

আশরাফ উল হক বলেন, তৌফা ও তহুরা এখন সুস্থ আছে কিন্তু আশঙ্কামুক্ত নয়। তাদের অল্প করে স্বাভাবিক খাবার দেয়া হচ্ছে। পাশাপাশি স্যালাইনও চলছে। সংক্রমণের ঝুঁকি কমাতে তাদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

আশরাফ উল হক বলেন, মেয়ে দুইটার কিছু জন্মগত সমস্যা ছিল, আমাদের আগে সেগুলো ঠিক করতে হবে। ৬ মাস পর তাদের অস্ত্রোপচার করে মলদ্বারের রাস্তা বের করা হবে।

ঢামেক শিশু সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহনুর ইসলাম জানান, মলত্যাগের জন্য অস্থায়ী মলদ্বার তৈরি করা হয়েছে। তাদের আরও ২-৩টা অস্ত্রোপচার লাগবে। অপারেশনের দুই মাস পর অস্থায়ী মলদ্বারগুলো বন্ধ করে দেয়া হবে। তারা আপাতত এ ধকলগুলো কাটিয়ে উঠুক।

তাদের শারীরিক অবস্থা বিষয়ে শাহনুর ইসলাম বলেন, তারা গতকাল অ্যানেস্থেসিয়া থেকে ভালোভাবেই ফেরত এসেছে। তারা ভালো আছে কিন্তু শঙ্কামুক্ত নয়। বর্তমানে তারা আইসিইউতে। যদি কোনো ইনফেকশন হয় তাহলে সমস্যা হয়ে যাবে। তাই আমরা রুমটাকে একেবারে ফ্রি করে দিয়েছি, একজনের বেশি ভিজিটর ঢুকতে দেয়া হচ্ছে না।

ঢামেক পরিচালক ব্রি. জেনারেল মিজানুর রহমান বলেন, এখন পর্যন্ত তারা ভালো আছে। তাদের জন্য দেশবাসীর কাছে দোয়া চাইছি।

এর আগে মঙ্গলবার দুই দফায় তৌফা ও তহুরার অস্ত্রোপচার হয়। প্রথম দফায় অস্ত্রোপচার সম্পন্ন হওয়ার পর শিশু সার্জারি বিভাগের অধ্যাপক কানিজ হাসিনা শিউলি সাংবাদিকদের জানান, সকাল ৮টায় জরুরি বিভাগের তৃতীয় তলার অপারেশন থিয়েটারে অস্ত্রোপচার শুরুর পর দুপুর আড়াইটায় শেষ হয়। তৌফা ও তহুরার স্পাইনাল কর্ড ও মেরুদণ্ড আলাদা করতে পেরেছি। এ পর্যন্ত যতটুকু সম্পন্ন হয়েছে, তা সফলভাবে সম্পন্ন হয়েছে। শিশু দুটি ভালো আছে। দুই শিশুকে আলাদা করার পর দুপুরের পর ফের অপোরেশন চলে প্রায় ৫টা পর্যন্ত।

কোমরের কাছে জোড়া লাগানো শিশু দুটির সব অঙ্গ-প্রত্যঙ্গই রয়েছে, তবে তাদের প্রস্রাব-পায়খানার রাস্তা একটি। গত বছরের অক্টোবরের তৃতীয় সপ্তাহে প্রথমবার ঢামেক হাসপাতালে অস্ত্রোপচার করে তাদের পায়ুপথের রাস্তা পৃথক করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর