নৌকা পেতে মুখোমুখি লড়াইয়ে কেন্দ্রীয় নেতারা

হাওর বার্তা ডেস্কঃ  একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক পেতে মুখোমুখি লড়াইয়ে আওয়ামী লীগের দুই ডজন কেন্দ্রীয় নেতা। দলের প্রেসিডিয়াম থেকে শুরু করে সম্পাদকমণ্ডলী, কেন্দ্রীয় সদস্য ও উপদেষ্টা পরিষদের এই নেতারা একই আসন থেকে নৌকার মনোনয়নপ্রত্যাশী।

এরই মধ্যে তারা সমানতালে প্রতিযোগিতায় নেমে পড়েছেন। কেউ কাউকে ছাড় দিতে নারাজ। অনেকটা কেন্দ্রীয় নেতার প্রতিপক্ষ কেন্দ্রীয় নেতা। নির্বাচনের দেড় বছর বাকি থাকলেও শেষ পর্যন্ত কে নৌকা প্রতীক পাবেন, তা নিয়ে স্নায়ুচাপ বাড়ছে নেতাদের মধ্যে।

মাদারীপুর-৩ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। এ আসনে এবার নৌকা পেতে চান দলের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী আবদুস সোবহান গোলাপ। পিছিয়ে নেই কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য আনোয়ার হোসেনও। তিনজনই সমানতালে নির্বাচনী এলাকায় গণসংযোগ, মতবিনিময় সভা করে চলেছেন।

তবে এ আসনে নৌকা পেতে এ তিন নেতার শক্ত প্রতিদ্বন্দ্বী হতে পারেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ও যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন। বর্তমানে শরীয়তপুর-১ আসনে এমপি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক। তিনি এবারও মনোনয়ন চাইবেন। এ আসনে নৌকাপ্রত্যাশী সাবেক ছাত্রনেতা ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইকবাল হোসেন অপু। তিনি নিয়মিত নির্বাচনী

এলাকায় গণসংযোগ করে চলেছেন। একইভাবে দলীয় কর্মকাণ্ডে সরব রয়েছেন বি এম মোজাম্মেল হকও।

চাঁদপুর-৩ আসনের এমপি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। এ আসনে তার প্রতিদ্বন্দ্বী দলের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী। এলাকায় নিয়মিত গণসংযোগ করছেন সুজিত। একইভাবে দীপু মনিও নিয়মিত এলাকায় যাচ্ছেন, রাজনৈতিক ও সামাজিক কর্মকাণ্ডে সক্রিয় রয়েছেন।

টাঙ্গাইল-১ আসনের এমপি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। তিনি এবারও মনোনয়ন চাইবেন। এ আসন থেকে দলের আরেক মনোনয়নপ্রত্যাশী ড. আবদুর রাজ্জাকের বোন ও দলের শিক্ষাবিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা। ভাইবোনের মধ্যেই নির্ধারণ হবে নৌকার মাঝি কে।

গোপালগঞ্জ-১ আসনের এমপি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কর্নেল মুহম্মদ ফারুক খান (অব.)। এ আসনে দলের মনোনয়ন পেতে চান আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মুকুল বোস। গোপালগঞ্জ-২ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম। এবারও তিনিই মনোনয়ন পাচ্ছেন বলে নির্বাচনী এলাকার সবাই মনে করেন। তবে এ আসনে এবার মনোনয়ন চাইতে পারেন দলের ধর্মবিষয়ক সম্পাদক শেখ আবদুল্লাহ।

ফরিদুপর-১ আসনের এমপি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান। এবারও তিনি আওয়ামী লীগের মনোনয়ন দাবিদার। এ আসনে নৌকাপ্রত্যাশী দলের উপদেষ্টা পরিষদ সদস্য সাবেক এমপি কাজী সিরাজুল ইসলাম। এ ছাড়া ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত সিকদারও এখানে মনোনয়ন চাইবেন।

সিলেট-১ আসনের এমপি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সম্প্রতি আওয়ামী লীগের বিভাগীয় সভায় ওই আসনে নিজের প্রার্থিতা ঘোষণা করেছেন দলের সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ। দিনাজপুর-২ আসনের এমপি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী। এবারও তিনিই দলের মনোনয়ন পেতে পারেন বলে জানা গেছে। তবে এ আসনে দলের মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সাবেক মন্ত্রী সতীশ চন্দ্র রায়।

নরসিংদী-৫ আসনের এমপি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সাবেক মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু। এ আসনে এবার আওয়ামী লীগের শক্তিশালী প্রার্থী হচ্ছেন কেন্দ্রীয় কমিটির সদস্য সাবেক ছাত্রনেতা এ বি এম রিয়াজুল কবির কাওছার। মুন্সীগঞ্জ-১ আসনের এমপি আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণালকান্তি দাস। এবারও তিনি মনোনয়ন পেতে পারেন। তবে এ আসনে দলের মহিলাবিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরাও মনোনয়ন চাইতে পারেন বলে জানা গেছে।

খুলনা-৪ আসনের এমপি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য সাবেক প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। এ আসনে আওয়ামী লীগের আরেক মনোনয়নপ্রত্যাশী কেন্দ্রীয় কমিটির সদস্য সাবেক ছাত্রনেতা এস এম কামাল হোসেন। বিডি প্রতিদিন

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর