নতুন কৌশলে সরকারকে চাপে রাখতে চায় বিএনপি

সংসদের বাইরে থাকা প্রধান রাজনৈতিক বিরোধী দল বিএনপি এবার নতুন কৌশলে এগুচ্ছে। দলের স্থায়ী কমিটির একাধিক সদস্য বলেন, খালেদা জিয়াকে ছাড়া একাদশ জাতীয় নির্বাচনে অংশ নেবে না দলটি। এ লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে।

নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, ইতোমধ্যে দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বন্ধুপ্রতীম ৮ টি দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করার বিষয়ে আলাপ প্রায় চূড়ান্ত পর্যায়ে। ইতোমধ্যে চীন, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, জার্মানি, কানাডা, পাকিস্তান এবং নরওয়ের রাষ্ট্রদূতদের সাক্ষাৎকার চেয়ে চিঠিও দিয়েছে দলটির সংশ্লিষ্ট বিভাগ।

এদিকে, সরকারি একটি গোয়েন্দা সংস্থার দায়িত্বশীল এক কর্মকর্তা এ প্রতিবেদককে বলেন, বিএনপি সরকারে নতুন করে চাপে রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ বাড়িয়েছে বলে গোয়েন্দাদের কাছে তথ্য রয়েছে। বিষয়টি নজরদারির মধ্যে রয়েছে। এমনকি বিএনপির সংশ্লিষ্ট নেতারা কোথায় কার সঙ্গে কখন যোগাযোগ করছেন তাও খতিয়ে দেখা হচ্ছে।

বিএনপির একজন স্থায়ী কমিটির সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, আগামী নির্বাচনের আগেই বিএনপিকে ভাঙার ষড়যন্ত্র করছে সরকার। খালেদা জিয়াকে মাইনাস করে তারা আরো একটি ৫ জানুয়ারির মতো প্রহসনের ভোটারবিহনী নির্বাচনের আয়োজন করতেই নিজেদের লোকদের দিয়ে বর্তমান নির্বাচন কমিশন গঠন করেছে। দলের নিবন্ধন বাঁচাতে অথবা অস্তিত্ব রক্ষায় আগামী নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে বিএনপি যখন নির্বাচনে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছে সেখানে সরকার কূটকৌশলের আশ্রয় নিচ্ছে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের মাধ্যমে চাপ সৃষ্টির বিষয়টি অস্বীকার করে তিনি আরো বলেন, এমন কোনো ইচ্ছে বিএনপির নেই। শুধু বিষয়টি তাদেরকে জানানো হচ্ছে। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নিয়ে যে চক্রান্ত করছে তা সবার জানা উচিত। এই উপলব্দি থেকেই রাষ্ট্রদূতদের সঙ্গে আলোচনা হতে পারে। এর বেশি কিছু এ বিষয়ে বলতে রাজি হননি বিএনপির স্থায়ী কমিটির ওই সদস্য।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর