ত্রয়োদশ অধিবেশন ১২ ডিসেম্বর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত

দশম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন শুরু হয়েছে। রবিবার বিকাল ৪টা ০৯ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। এই অধিবেশন আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত চালনোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংসদ কার্য উপদেষ্টা কমিটির সভায় আজ এ সিদ্ধান্ত নেয়া হয়। সংসদ ভবনে কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, আ.স.ম. ফিরোজ এবং আনিসুল হক সভায় অংশগ্রহণ করেন।

সভায় প্রতিদিন বিকাল ৪টায় অধিবেশন শুরুর সিদ্ধান্ত নেয়া হয়। তবে প্রয়োজনে এ সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন।

জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন

দশম জাতীয় সংসদের ১৩তম অধিবেশনের জন্য পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেয়া হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের শুরুতে আজ এ মনোনয়ন দেন।

সভাপতিমণ্ডলীর সদস্যরা হচ্ছেন- শওকত আলী বাদশা, সাগুফতা ইয়াসমিন, মাহবুব আলী, ফখরুল ইমাম ও নজরুল ইসলাম চৌধুরী।

তারা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তালিকার অগ্রবর্তীতা অনুযায়ী বৈঠকে সভাপতিত্ব করবেন।

শোক প্রস্তাব গ্রহণ

কয়েকজন সাবেক মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ সাবেক সংসদ সদস্যের মৃত্যুতে আজ সংসদে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ শোক প্রস্তাব উত্থাপন করেন।

যাদের নামে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে তারা হলেন- আ স ম হান্নান শাহ, মো. জিয়াউল হক জিয়া, মো. মোজাহার হোসেন, মাহবুবুর রব সাদী চৌধুরী, মো. মোকলেসুর রহমান এবং মোহাম্মদ হুমায়ুন কবীর।

এছাড়া থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলাদেজ, প্রখ্যাত রাজনীতিবিদ অজয় রায়, শিশু বিশেষজ্ঞ ও জাতীয় অধ্যাপক ডা. এম আর খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ, মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মোয়াজ্জেম হোসেন, ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এর শিল্পী লিওন রাসেল এবং ভারতের উত্তর প্রদেশের কানপুরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, মর্মান্তিক বিমান দুর্ঘটনায় নিহত ব্রাজিলের ফুটবলারসহ অন্যান্যদের ও দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে গভীর শোক প্রকাশ, সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করা হয়।

পরে মৃত্যুবরণকারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজ ভাণ্ডারী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর