২৪ ও ২৫ ডিসেম্বর জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন

বিচার প্রার্থীদের সেবা বাড়াতে, বিচারকার্যকে আরো গতিশীল, স্বচ্ছতা এবং বিচার বিভাগের নানা বিষয় নিয়ে আগামী ২৪ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে দু’দিনব্যাপী জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন ২০১৬। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে গত দুই বছরে বিচার বিভাগের সামগ্রিক সাফল্য নিয়ে একটি ডকুমেন্টারি বা তথ্যচিত্র উপস্থাপন করা হবে। দেশের ইতিহাসে এটি প্রথম বিচার বিভাগী নিয়ে ডকুমেন্টারি। ইতোমধ্যে ডকুমেন্টারিসহ অন্যান্য কাজ সম্পন্ন করেছেন বাস্তবায়নে গঠিত কমিটি।

গত বছর দেশের ইতিহাসে প্রথমবারের মতো এ সম্মেলনের আয়োজনের উদ্যোগ নেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। গত বছর একদিনের হলেও এবার দুই দিনের এ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রথম দিন সকল বিচারক সম্মেলনে অংশ নিলেও দ্বিতীয় দিনে অংশ নেবেন কেবল জেলা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারকরা।

রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলনের প্রথমদিন ২৪ ডিসেম্বর সকাল ৮টা ৩০মিনিট থেকে বিকাল ৪টা ৩০মিনিট পর্যন্ত ‘জাতীয় বিচার বিভাগীয়’এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের উদ্ভোধনী দিনে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকার বিষয়ে সম্মতি প্রদান করেছেন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্টার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ।

তিনি বলেন, উদ্ভোধনী দিনে ভারতের প্রধান বিচারপতিও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। বাংলাদেশের প্রধান বিচারপতির সভাপতিত্বে বিচার বিভাগীয় এ সম্মেলনের প্রথম দিনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা, দেশের অধস্তন আদালতের সকল পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তারা অংশগ্রহণ করবেন। এছাড়া বিচার বিভাগ সংশ্লিষ্ট মন্ত্রণালেয়ের মন্ত্রী, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোর সচিবরা আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

২৫ ডিসেম্বর সম্মেলনের দ্বিতীয় দিনের বিভিন্ন অনুষ্ঠান সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে বলে জানান মো. সাব্বির ফয়েজ। তিনি জানান, সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিনে সকাল ৮টা ৩০মিনিট থেকে বিকাল ৪টা ৪৫ মিনিট পর্যন্ত সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে কয়েকটি অধিবেশন অনুষ্ঠিত হবে। অধিবেশনগুলোতে বিচারকদের জন্য সুনির্দিষ্ট বিষয় শীর্ষক আলোচনা হবে। এছাড়া অধিবেশনে বিচারকদের গ্রুপ ওয়ার্ক, গ্রুপ প্রেজেন্টশন, প্রতিবেদন সংক্রান্ত বিষয়ও থাকবে।

সম্মেলনের দ্বিতীয় দিনে সকল জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ ম্যাট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এবং ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারকদের উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে।

সম্মেলন বিষয়ে বিস্তারিত তথ্য ও অনুষ্ঠানসূচি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও রয়েছে। বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তির মাধ্যমে মামলা জট কমানো, দ্রুত সময়ে ন্যায়বিচার নিশ্চিত, বিচার বিভাগকে যুগোপযোগী করতে ডিজিটাইলেজেশনের সঙ্গে পুরোপুরি সম্পৃক্ত করা বিষয়ে এ সম্মেলনে আলোচনায় বিশেষ গুরুত্ব পাবে বলে সুপ্রিম কোর্ট সূত্র জানায়।

উল্লেখ্য গত বছরের ২৬ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন-২০১৫’ অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর