নীতিমালা না মানলে মেডিকেল কলেজ বন্ধ

যেসব বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল নীতিমালা মেনে চলছে না পর্যায়ক্রমে তা বন্ধ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) মঙ্গলবার দুপরে চার দিনব্যাপাপী স্বাস্থ্যসেবা ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ হুঁশিয়ারি দেন। মঙ্গলবার প্রথম দিন সকাল সাড়ে ৮টা থেকে বিকেলে ৩টা পর্যন্ত ডায়াবেটিস ক্যাম্পে ডিআরইউ সদস্য ও তাদের পরিবার ফ্রি ডায়াবেটিস পরীক্ষা করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি মেডিকেল কলেজের ব্যাপারে আমাদের সতর্ক হওয়ার সময় এসেছে। অতীতে চিন্তা ভাবনা না করেই অনেক মেডিকেলের অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি নীতিমালা না মানায় বিভিন্ন সময়ে ইতিমধ্যে ৪ টি বেসরকারি মেডিকেল কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। বেসরকারি মেডিকেল কলেজগুলো সরকারি নীতিমালা মেনে চলছে কিনা দেখা হচ্ছে। যেসমস্ত মেডিকেল কলেজ সরকারি নীতিমালার আলোকে ব্যবস্থা নেইনি তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়া হবে। রাজনৈতিক কোনো চাপের কাছে আমি নতি শিকার করবো না। যে চারটি অস্থায়ীভাবে বন্ধ করে দিয়েছিলাম, উন্নতি না হলে স্থায়ীভাবে বন্ধ করে দেব। সেখানে শিক্ষক আছে কিনা, লাইব্রেরি আছে কিনা, ল্যাবরেটরি আছে কিনা দেখা হবে।

মোহাম্মদ নাসিম আরও বলেন, ঢাকা শহরে ব্যাঙের ছাতার মতো ডায়াগনিষ্ট সেন্টার গড়ে উঠছে। পাড়া মহল্লায় যেভাবে ডায়াগনিষ্ট সেন্টার গড়ে উঠছে দুনিয়ার কোথাও নাই। একটা সীমার মধ্যে সরকারি বেসরকারি হাসপাতাল হতে হবে। যত্রতত্রভাবে ডায়াগনিষ্টিক সেন্টার হতে পারে না। এখানে স্বাস্থ্য অধিদফতরের ডিরেক্টর (হাসপাতাল) আছেন, কত দূরত্বের মধ্যে হাসপাতাল হবে-একটা সীমানা পূণ:নির্ধারণ করে দিবেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে ডায়বেটিস মহামারী আকার ধারণ করেছে। এটি একটি বিপদজনক রোগ হয়ে দাঁড়িয়েছে। চিকিৎসার চাইতে প্রতিরোধে আমাদের গুরুত্ব দিতে হবে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি জামাল উদ্দীনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রাজু আহমেদের পরিচালনায় অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ডা. শাহজাদা সেলিম, নভো নরডিক্স-এর হেড অব মার্কেটিং ড. মোহাম্মদ সাইফুল বক্তব্য রাখেন। এ সময় দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক তৌহিদুল ইসলাম মিন্টু ও স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল) ডা. আবুল কায়সার মাহমুদ সাইফুর রহমান উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর