যৌন হয়রানির মিথ্যা অভিযোগ, রাবি ছাত্রীকে আজীবন বহিষ্কার

এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির ‘মিথ‌্যা’ অভিযোগ আনায় এক ছাত্রীকে বহিষ্কার করেছে রাজশাহী বিশ্ববিদ‌্যালয় কর্তৃপক্ষ। বহিষ্কৃত শাপলা সুলতানা সাফিয়া বিশ্ববিদ্যালয়ের ভাষা (উর্দু) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। ছাত্রলীগের এই কর্মী রোকেয়া হলের আবাসিক শিক্ষার্থী। রোববার দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে প্রশাসন ভবনে অনুষ্ঠিত ৪৬৭তম সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। অভিযোগকারী শাপলা সুলতানা সাফিয়া বিশ্ববিদ্যালয়ের ভাষা (উর্দু) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কর্মী ওই ছাত্রী রোকেয়া হলে থাকতেন।

সিন্ডিকেট সদস্য ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহান বলেন, ‘শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির বিষয়টি মিথ্যা প্রমাণ হওয়ায় সিন্ডিকেট সদস্যদের সর্বসম্মতিক্রমে অভিযোগকারী ওই ছাত্রীকে (শাপলা) বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। এর আগে সিন্ডিকেট থেকে ওই ছাত্রীকে কারণ দর্শানোর নোটিশও দেয়া হয়েছিল।’

গত বছরের ২০ ডিসেম্বর ২০১৫ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ওই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ দিয়েছিল শাপলা। ঘটনাটি তদন্ত করতে গত বছরের ২৬ ডিসেম্বর তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিতে বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিনকে আহ্বায়ক করে তৎকালীন প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান ও সাবেক সিন্ডিকেট সদস্য ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক মো. উজ্জ্বল হোসেনকে সদস্য করা হয়।

এর আগে ওই ছাত্রী শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলার পর তখনকার ছাত্রলীগ সভাপতি এম মিজানুর রহমানের নেতৃত্বে ক্যাম্পাসে লাগাতার কর্মসূচি পালন করেছিল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। ইসলামের ইতিহাস বিভাগের ওই শিক্ষককে বহিষ্কারের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালন ও বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন ঘেরাও করেছিল ছাত্রলীগ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর