১২ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা

দেশের ১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সতর্ক থাকতে বলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এমনকি এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তি না হওয়ার পরামর্শও দিয়েছে কমিশন। সম্প্রতি গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

ইউজিসি বলছে, শিক্ষার্থীদের প্রতারণার হাত থেকে রক্ষা করতেই এ বিশ্ববিদ্যালয়গুলোকে চিহ্নিত করা হয়েছে। প্রতিষ্ঠাকালীন সময় থেকেই তারা শিক্ষার্থীদের কাছে সার্টিফিকেট বিক্রি করছে বলে অভিযোগ রয়েছে।

১১ ভাগে ১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নানা অনিয়মের তথ্য প্রকাশ করেছে ইউজিসি। এগুলো হলো- ইবাইস, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি, কুইন্স ইউনিভার্সিটি, বিজিসি ট্রাস্ট সাউর্দান ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্স, ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাং, প্রাইম ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি চট্টগ্রাম, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ব্রিটানিয়া ইউনিভার্সিটি এবং দারুল ইহসান ইউনিভার্সিটি।

মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আবদুল মান্নান বলেন, বিশ্ববিদ্যালয় যেনো ব্যবসার জানালা না হয় সেটাই আমাদের দেখার বিষয়। আমরা শিক্ষার্থীদের প্রতারণা থেকে দূরে রাখতে চাই। মন্ত্রণালয়কে শিগগিরি এই বিশ্ববিদ্যালয়গুলোর উপর ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। মন্ত্রণালয় যতই দেরি করবে ততই আমাদের ছেলে-মেয়েরা প্রতারিত হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর