এক ধাক্কায় চার থেকে সাতে নেমে গেল বাংলাদেশ

শ্রীলংকার বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে চূড়ান্ত ব্যর্থতা দেখিয়েছে বাংলাদেশ। সিলেটে প্রথম টেস্টে ৩২৮ রানে হারের পর চট্টগামে নাজমুল হোসেন শান্তর দল হেরেছে ১৯২ রানে। তাতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বেশ অবনতি হয়েছে টাইগারদের। এক ধাক্কায় চার থেকে নেমে গেছে সাত নম্বরে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের এবারের চক্রে এখনো পর্যন্ত ৪টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর আগে, নিউজিল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচের সিরিজে ১-১ ব্যবধানে ড্র করেছিল দলটি। তাতে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে শ্রীলংকার বিপক্ষে সিরিজ শুরু করে দলটি। তবে হোয়াইটওয়াশ হয়ে বাংলাদেশের শতাংশ পয়েন্ট এখন ২৫।

বাংলাদেশ যেমন পিছিয়েছে, তেমনই এগিয়েছে শ্রীলংকা। পাকিস্তানকে টপকে তালিকার চার নম্বরে উঠে এসেছে তারা। এই সিরিজের আগে শ্রীলংকাও খেলেছিল ২টি ম্যাচ, হেরেছে দুটিতেই। শূন্য নিয়ে সিরিজ শুরু করা দলটি ২ ম্যাচ জেতায় এখন তাদের শতাংশ পয়েন্ট ৫০।

টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে সপ্তম স্থানে দক্ষিণ আফ্রিকা। সমান ৪ ম্যাচ খেলে তাদেরও জয় ১টিতে ও হার ৩টিতে। পয়েন্ট তালিকায় সবার নিচে ইংল্যান্ড। ১০ ম্যাচে ৩টি জয়, ৬ পরাজয় ও ১ ড্রতে ইংলিশদের শতাংশ পয়েন্ট ১৭.৫০।

তালিকায় সবার ওপরে ভারত। ৯ ম্যাচে ৬ জয়, ২ হার ও ১ ড্র করা দলটির শতাংশ পয়েন্ট ৬৮.৫১। এবারের চক্রে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া। ১২ ম্যাচে ৮ জয়, ৩ হার ও ১ ড্র’তে দলটির শতাংশ পয়েন্ট ৬২.৫০। তালিকার দুই নম্বরে তারাই। ৬ ম্যাচে ৩ জয় পাওয়া নিউজিল্যান্ডেরও শতাংশ পয়েন্ট শ্রীলংকার সমান ৫০। যদিও পয়েন্ট বেশি থাকায় তিনে তারা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর