পুঁজিবাজারে মূলধন কমেছে প্রায় ২৩ হাজার কোটি টাকা

দেশের পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (২৪ থেকে ২৮ মার্চ) সূচকের পতনমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে সূচকের সঙ্গে লেনদেনের পরিমাণও কমেছে। পাশাপাশি বিদায়ী সপ্তাহে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ২২ হাজার ৯৫৪ কোটি টাকার বেশি।

শনিবার (৩০ মার্চ) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৫ কোটি ৭৫ লাখ ৭০ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৮৫ কোটি ১৪ লাখ ১০ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৯ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৬ লাখ ৭৯ হাজার ২২৯ কোটি টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৯২ হাজার ৫৪০ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১৩ হাজার ৩১১ কোটি টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৩.৩৪ পয়েন্ট বা ২.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৭৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩৮.৪৯ পয়েন্ট বা ২.৯৮ শতাংশ কমে ১ হাজার ২৫৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪৬.৬৩ পয়েন্ট বা ২.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২ হাজার ১১ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৩৫টির, দর কমেছে ৩৪৩টির, অপরিবর্তিত রয়েছে ১৫টির এবং লেনদেন হয়নি ১৮টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হয়েছে ৯৭ কোটি ১৭ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৬ কোটি ১ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৩১ কোটি ১৬ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ১০ হাজার ৬৭৭ কোটি ১৮ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ২০ হাজার ৩৩১ কোটি ২৭ লাখ টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৯ হাজার ৬৩৪ কোটি ৯ লাখ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৮৪ পয়েন্ট বা ২.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৫৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৯৫১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ০.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৭০১ পয়েন্টে এবং সিএসআই সূচক ১.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩১২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৪৮টির, দর কমেছে ২৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার ও ইউনিট দর।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর