নেত্রকোণায় পরিবেশ অধিদপ্তরের শব্দদূষণ বিরোধী অভিযান পরিচালিত

নিজাম উদ্দিন নেত্রকোণাঃ নেত্রকোণায় পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে নেত্রকোণা-ময়মনসিংহ মহাসড়কের নেত্রকোণা যুব উন্নয়ন অধিদপ্তর সংলগ্ন এলাকায় বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারী) শব্দদূষণ বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

শব্দদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা ২০০৬ এর ৮(১) লংঘন করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) অনুযায়ী ০১ টি বাস ও ০৩ ট্রাক চালকসহ ০৪ মামলায় মোট ১১ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় এবং অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী ০৭ টি হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়।

এতে নেত্রকোণা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অভিজিৎ চক্রবর্তী মোবাইল কোর্টে বিচারিক দায়িত্ব পালন করেন এবং পরিবেশ অধিদপ্তর নেত্রকোণা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ আবু সাঈদ প্রসিকিউশন প্রদান করেন।

এছাড়াও শব্দদূষণ সম্পর্কিত সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। একই সাথে বিভিন্ন যানবাহনে স্টিকার লাগানো হয়। মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন নেত্রকোণা জেলার পুলিশ সদস্যবৃন্দ। নেত্রকোণা জেলা পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয় এ ধরণের মোবাইল কোর্ট বা অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর