নির্বাচন দেখতে চায় ১৭৯ বিদেশি পর্যবেক্ষক

২০২৪ সালের সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আসন্ন এই নির্বাচন দেখতে আগ্রহ প্রকাশ করেছে ১৭৯ জন বিদেশি পর্যবেক্ষক। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম এমন তথ্য জানিয়েছেন।

নির্বাচন দেখতে পর্যবেক্ষক হিসেবে ১৩১ জন এবং সাংবাদিক হিসেবে ৪৮ জন আবেদন করেছেন।

ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম বলেন, আবেদনগুলো পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয়ের মতামত এলে তা কমিশনের কাছে উত্থাপন করা হবে। মন্ত্রণালয় থেকে যাদের বিরুদ্ধে আপত্তি দেওয়া হবে, তাদের অনুমোদন দেওয়া হবে না।

ইসির তথ্যমতে, বিদেশি পর্যবেক্ষকদের আবেদন করার শেষ সময় ছিল বৃহস্পতিবার (৭ ডিসেম্বর)। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে তাদের অনুমোদন দেওয়ার কথা রয়েছে সংস্থাটির।

উল্লেখ্য, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে।

এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ছিল ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত চলবে বলে জানায় ইসি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর