ভুটানে রাষ্ট্রপতি হামিদকে লাল গালিচা সংবর্ধনা

রাজা জিগমে খেসার নামগায়েল ওয়াংকচুকের আমন্ত্রণে চার দিনের সফরে ভুটানে পৌঁছেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ। শুক্রবার স্থানীয় সময় বিকেল পৌনে পাঁচটায় রাষ্ট্রপতিকে বহনকারী দ্রুক এয়ারের ফ্লাইটি পারো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।
বিমানবন্দরে রাষ্ট্রপতিকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। ভুটানের প্রধানমন্ত্রী লিওনচেন শেরিং তোবগে এবং দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানান। বিমানবন্দরে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও তার স্ত্রী রাশিদা খানমকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায় দুই কিশোরী।
ভুটানের প্রধানমন্ত্রী তার দেশের ঐতিহ্যবাহী উত্তরীয় ‘খাদার’ উপহার দেন রাষ্ট্রপতি হামিদকে।
বিমানবন্দর থেকে রাষ্ট্রপতিকে মোটর শোভাযাত্রা করে থিম্পুর তাজ তাশি হোটেলে নিয়ে যাওয়া হয়। এই সফরে আবদুল হামিদ ও তার সফরসঙ্গীরা এ হোটেলেই অবস্থান করবেন।
বিমানবন্দরের বাইরের রাস্তায় বিভিন্ন বয়সী স্কুল শিক্ষার্থীরা বাংলাদেশ ও ভুটানের পতাকা নেড়ে হামিদকে শুভেচ্ছা জানান। রাষ্ট্রপতি হামিদ এ সময় গাড়ি থেকে নেমে তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।
তাজ তাশি হোটেলে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান রয়্যাল প্রিভি কাউন্সিলের চেয়ারম্যান লিওনপো চেনকিয়াব দরজি।
সফরসূচি অনুযায়ী, শনিবার রাষ্ট্রপতি ভুটানের রাজার সঙ্গে সাক্ষাৎ করবেন। রাতে লিনকানা প্যালেসে রাজা ও রানীর সঙ্গে নৈশভোজে অংশ নেবেন তিনি।
এছাড়া ভুটানের বর্তমান রাজার পিতা জিগমে সিংগে ওয়াংচুকের সঙ্গেও সাক্ষাৎ করবেন আবদুল হামিদ।
এই সফরে আবদুল হামিদের অবস্থান করবেন রাজধানীর থিম্পুর তাজ তাশি হোটেলে। সেখানে রোববার দেশটির প্রধানমন্ত্রী লিওনচেন শেরিং তোবগে বাংলাদেশের রাষ্ট্রপতি সঙ্গে সাক্ষাৎ করবেন।
একই দিন রয়্যাল ব্যাঙ্কুয়েট হলে ভুটানের প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি হামিদ।
ওই দিন ভুটানের পার্লামেন্টের উচ্চকক্ষ ন্যাশনাল কাউন্সিলের চেয়ারপার্সন সোনাম কিংগা এবং নিম্ন কক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার লিওনপো জিগমে জাংপো, পররাষ্ট্র মন্ত্রী লিনওপো দামচো দরজি রাষ্ট্রপতি হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। সোমবার রাষ্ট্রপতি ভুটান পার্লামেন্টের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন।
ভুটান সফরের সময় দচুলা পাস, বুদ্ধা ডোরডেনমাসহ কয়েকটি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ স্থানও পরিদর্শনের কথা রয়েছে রাষ্ট্রপতির।
সফর শেষে ৪ জুলাই আবদুল হামিদের দেশে ফেরার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর