ভারতে গুগলকে ১৩৩৭ কোটি রুপি জরিমানা

এক সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বার গুগলকে জরিমানা করল ভারত। অ্যান্টি কমপেটেটিভ প্র্যাকটিসের দায়ে দেশটির কমপিটিশন রেগুলেটর বুধবার প্রযুক্তি জায়ান্টকে ৯০০ কোটি রুপি জরিমানা করেছে। এটি এমন একটি চর্চা যেখানে এক বা একাধিক ব্যবসা প্রতিষ্ঠানের জন্য অন্য প্রতিষ্ঠানের পক্ষে ওই বাজারে প্রবেশ করা বা সফল হওয়া অসম্ভব হয়ে ওঠে না।

কমপিটিশন রেগুলেটর বলছে, অ্যাপ স্টোরে গুগল তার প্রভাবশালী অবস্থানের ‘অপব্যবহার’ করেছে। এর ফলে অ্যাপ ডেভেলপাররা ইন-অ্যাপ পেমেন্ট সিস্টেম (আইএপি) ব্যবহার করতে বাধ্য হচ্ছেন। আইএপি এমন একটি পরিষেবা যার মাধ্যমে ভার্চুয়ালি পণ্য কেনা যায়।

জরিমানার পাশাপাশি ডেভেলপারদের থার্ড-পার্টি বিলিং বা পেমেন্ট পরিষেবা ব্যবহারে বাধা না দিতে গুগলকে নির্দেশ দিয়েছে কমপিটিশন রেগুলেটর।

বুধবার (২৯ মার্চ) কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই) এর আদেশের বিরুদ্ধে গুগলের করা আবেদন খারিজ করে এই রায় দেয় এনক্ল্যাট।

এনক্ল্যাটের চেয়ারপার্সন বিচারক অশোক ভূষণ এবং তথ্য প্রযুক্তি বিষয়ক সদস্য অলোক শ্রীবাস্তব জানিয়েছেন, গুগলের কার্যকলাপের বিষয়ে সিসিআই’র তদন্তের ক্ষেত্রে কোথাও ন্যায়বিচারের নীতি লঙ্ঘিত হয়নি। ফলে ৩০ দিনের মধ্যে এক হাজার ৩৩৭ কোটি টাকা জরিমানা দিতে হবে গুগলকে।

২০২২ সালের অক্টোবরে অ্যন্ড্রয়েড মোবাইল ইকোসিস্টেমে একচেটিয়া প্রভাব খাটানোর অভিযোগে গুগলকে এক হাজার ৩৩৭ কোটি টাকা জরিমানা করেছিল সিসিআই।

গুগলের আবেদন খারিজ করলেও এনক্ল্যাটের পক্ষ থেকে সিসিআই’র বেশকিছু নির্দেশ বাতিল করা হয়েছে। জরিমানার পাশাপাশি, আদালত গুগলকে প্রতিযোগিতাবিরোধী কার্যকলাপ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। একমাসের মধ্যেই তাদের পরিচালন পদ্ধতিতে বদল ঘটাতে হবে।

এনক্ল্যাটের পক্ষ থেকে গুগল সংস্থাকে তাদের পরিচালন পদ্ধতি পরিবর্তনের বিষয়ে কিছু নির্দিষ্ট নির্দেশ দেওয়া হয়েছে। মোবাইল নির্মাতাদের অনেকগুলো অ্যাপ প্রি-ইন্সটল করতে বাধ্য করা যাবে না। প্লে-স্টোরের লাইসেন্সিং করার ক্ষেত্রে গুগল সার্চ পরিষেবা, গুগল ক্রোম, ইউটিউব, গুগল ম্যাপ, জিমেইল বা অন্য কোনও অ্যাপ এর প্রি-ইন্সটল করার বাধ্যতামূলক করা যাবে না। মোবাইলে গুগল সার্চ পরিষেবা প্রি-ইন্সটল করা নিশ্চিত করার জন্য মোবাইল নির্মাতাদের কোনও আর্থিক উৎসাহ দিতে পারবে না গুগল।

এছাড়াও অ্যানড্রয়েডভিত্তিক স্মার্ট ডিভাইস বিক্রির জন্যও নির্মাতাদের আর্থিক উৎসাহ দেওয়া যাবে না বা এই বিষয়ে নির্মাতাদের বাধ্যও করা যাবে না। ব্যবহারকারীদের প্রি-ইন্সটল করা অ্যাপগুলো আনইন্সটল করার সুযোগ দিতে হবে। ডিভাইস সেটআপের সময় ব্যবহারকারীদের সমস্ত সার্চ এন্ট্রি পয়েন্টের জন্য তাদের ডিফল্ট সার্চ ইঞ্জিন বেছে নেওয়ার সুযোগ দিতে হবে। পাশাপাশি ডিফল্ট সেটিংস পরিবর্তনে নমনীয়তাও দিতে হবে বলে নির্দেশনা দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর