মিয়ানমার সেনাপ্রধানের হুঁশিয়ার বার্তা

কড়া হুঁশিয়ার বার্তা দিলেন মিয়ানমারের সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইং। বিরল এক ভাষণে হ্লাইং অঙ্গীকার করেছেন, যারা তাদের  শাসনের বিরোধীতা করবে তাদের দমনে দেশের সশস্ত্র বাহিনী যে কোনো কিছুর মূল্যে লড়াই চালিয়ে যাবে।

২০২১ সালে ক্যুর মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখলে নেয় দেশটির সামরিক বাহিনী। এরপর থেকে দেশটিতে বিভিন্ন বিদ্রোহী দলের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে জড়িয়ে পড়েছে জান্তা বাহিনী। এতে এখন পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত হয়েছেন এবং ১০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

জেনারেল মিন অং হ্লাইং রাজধানী নেপিদোতে সশস্ত্র বাহিনীর বার্ষিক প্যারেডে তার ভাষণে পিছু হটার কোনো ইঙ্গিত দেননি বলে প্রতিবেদনে বলা হয়েছে। সেই সময় তিনি যেসব দেশ ক্যু নিয়ে নিন্দা জানিয়েছে তাদের জঙ্গিবাদের সমর্থক হিসেবে আখ্যায়িত করেছেন।

মিয়ানমার সেনাপ্রধান বলেন, যেসব জঙ্গি সদস্য দেশের মানুষের স্বার্থহানি করতে পারে তাদের বিরুদ্ধে লড়াই করার জন্য গুরুত্বপূর্ণ শহরগুলোকে ক্রমশ সামরিক আইনের আওতায় আনা হবে।

এরপর দেশে নির্বাচন আয়োজন হবে বলে জানান তিনি। তবে চলমান সংঘাতের কারণে দেশে কখন নির্বাচন হতে পারে সেই সম্পর্কে সুস্পষ্ট নিশ্চয়তা নেই, বলেন মিন।

খবর বিবিসির।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর