তুরস্কের ১০ শহরে ৩ মাসের জন্য জরুরি অবস্থা জারির ঘোষণা এরদোয়ান

হাওর বার্তা ডেস্কঃ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের ১০ শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্রেসিডেন্ট রিপেস তাইয়্যেপ এরদোয়ান শহরগুলোতে আগামী তিন মাসের জন্য এ ঘোষণা দিয়েছেন।

এরদোয়ান বলেন, ভূমিকম্পে তুরস্কে এখন পর্যন্ত ৩ হাজার ৫৪৯ জনের মৃত্যু হয়েছে। ধ্বংসস্তূপ এলাকা বিবেচনায় ১০টি শহরে এ সময়ের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এরদোয়ান বলেছেন, তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৫৪৯ জন হয়েছে এবং ১০টি শহরকে ভূমিকম্প দুর্যোগ অঞ্চল হিসেবে ঘোষণা করা হবে।

অপরদিকে সিরিয়া অংশে নিহতের সংখ্যা ১ হাজার ৬০০ ছাড়িয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

এখনো ধ্বংসস্তূপে হাজারো মিানুষ আটকা পড়ে আছে। সব মিলিয়ে ৫ হাজারের বেশি ভবন ধসেছে। তুষারপাতের কারণে উদ্ধার কার্যক্রমও স্বাভাবিকভাবে চালানো যাচ্ছেনা। মঙ্গলবার সকালে ইস্তাম্বুলের সাবিহা গোকসেন বিমানবন্দর থেকে দক্ষিণাঞ্চলীয় শহর আদানায় প্রচণ্ড তুষারপাত এবং বিমান চলাচলের কারণে ফ্লাইট বিলম্বিত হয়েছিল।

আদানার সাকিরপাসা বিমানবন্দরসহ ফ্লাইটটি স্বেচ্ছাসেবক এবং সাংবাদিকদের দ্বারা পরিপূর্ণ ছিল।

যদিও সোশ্যাল মিডিয়ায় পূর্বের প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছিল যে আন্তর্জাতিক উদ্ধারকারী দলগুলিকে বিমানবন্দরে কয়েক ঘন্টা অপেক্ষা করার জন্য তৈরি করা হয়েছিল, তবে দুপুরের পরে তাদের টার্মিনালের আশেপাশে দেখা যায়নি।

তুষারময় বরফের ইস্তাম্বুলের সম্পূর্ণ বিপরীতে আদানার আবহাওয়া উজ্জ্বল এবং পরিষ্কার ছিল। প্রাদেশিক সীমান্তের কাছাকাছি গ্যাস স্টেশনগুলি দ্রুত বোতলজাত জলের বাল্ক প্যাকেজ বিক্রি করছিল এবং অনেক তাক খালি ছিল বলে আল-জাজিরা জানিয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর