ইসরায়েলের গুরুত্বপূর্ণ হাইফা বন্দর কিনে নিল আদানি গ্রুপ

হাওর বার্তা ডেস্কঃ ১২০ কোটি ডলারের বিনিময়ে ইসরায়েলের প্রধান বন্দর হাইফা কিনে নিলো ভারতীয় বহুজাতিক সংস্থা আদানি গ্রুপ। গতকাল মঙ্গলবার আনুষ্ঠানিকতা শেষে পোর্টের মালিকানা পেল গ্রুপটি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে খোদ ধনকুবের গৌতম আদানি উপস্থিত ছিলেন। ইসরায়েলের তরফ থেকে সই করেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ সময় ভারতীয় শিল্পপতির ভূয়সী প্রশংসা করেন ইহুদি নেতা।

জানা যায়, গত জুলাইয়ে হাইফা বন্দর বিক্রির ঘোষণা দেয় ইসরায়েল। তখন দরপত্র জেতে ভারতের আদানি গোষ্ঠী এবং স্থানীয় রাসায়নিক ও রসদ সরবরাহকারী প্রতিষ্ঠান গাদত।

রাষ্ট্রীয় মালিকানাধীন বন্দরগুলো বিক্রি করে বেসরকারি বিনিয়োগ বাড়াচ্ছে ইসরায়েল। মূলত খরচ হ্রাস এবং জাহাজ আনলোডের সময় কমাতেই তাদের এই পদক্ষেপ।

গৌতম আদানি বলেন, ‘রাতারাতি পুরো হাইফা বন্দরের চেহারা পাল্টে যাবে। আমি জানি অন্যদের সঙ্গে প্রতিযোগিতার মাধ্যমেই টিকে থাকতে হবে। তবে আমাদের মূল শক্তি ইসরায়েলিদের বিশ্বাস এবং দেশটির উন্নয়নরেখা।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘আমি মনে করি এটি একটি বিশাল মাইলফলক। আদানির বিনিয়োগে আমরা সত্যি কৃতজ্ঞ। এ ব্যাপারে আরব প্রতিবেশীদের সঙ্গেও আলোচনা চলছে। বন্দরের সঙ্গে সৌদি-জর্ডানের রেল যোগাযোগ ব্যবস্থা উন্মুক্ত করা হলে সবাই উপকার পেত। সরাসরি ইউরোপে পণ্য পৌঁছানো সম্ভব হবে।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর