কেন মেসিকে কালো আলখাল্লা পরিয়ে দিলেন কাতারের আমির

হাওর বার্তা ডেস্কঃ দীর্ঘ ৩৬ বছর পর মেসি জাদুতে সোনালি শিরোপা জিতে আর্জেন্টিনা। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করে লে আলবিসেলেস্তেদের শিরোপা জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে নামা অধিনায়ক লিওনেল মেসি। যার সুবাদে নিজেও জিতেছেন টুর্নামেন্টের সেরা ফুটবলার গোল্ডেন বলের পুরস্কার।

মরুর বুকে বিশ্বকাপ জিততে না-পারার আক্ষেপ মেটানোর দিনে অন্যসব রেকর্ডের সঙ্গে অনন্য এক রেকর্ড গড়েছেন রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী আর্জেন্টাইন তারকা মেসি। ফুটবল বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে কোনো ফুটবলার দুইবার টুর্নামেন্টের সেরা ফুটবলারের পুরস্কার ‘গোল্ডেন বল’ জিততে পারেননি। সেই অসাধ্য কাজটিই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে এসে করলেন এই ফুটবল কিংবদন্তি।

খেলা শেষে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মেসিদের হাতে তুলে দেওয়া হয় সোনালি রঙের সেই বিশ্বকাপটি।

কিন্তু কাপ তুলে দেওয়ার আগে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মেসিকে পরিয়ে দিলেন কালো রঙের আলখেল্লা, যা সবার নজরকাড়ে। প্রশ্ন জাগে এটা কী এবং মেসিকে এটা পরানোর কারণ কী?

আরবি ভাষায় এই আলখাল্লাকে বলা হয় ‘বিশ্ত’, এটি ফার্সি শব্দ। কাতারের আমির মেসিকে যে আলখাল্লা পরিয়েছেন, তা আরব দেশের পুরুষরা ঐতিহ্যবাহী পোশাক হিসেবে ব্যবহার করে। যা পোশাকের ওপরে পরতে দেখা যায়।বিশেষ করে বিভিন্ন অনুষ্ঠান, উৎসব, বিয়ে ও বিশেষ দিনে এই আলখেল্লা পরা আরব দেশগুলোর পুরনো রীতি।

সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রঙের আলখেল্লা তৈরি হয় উল দিয়ে।

বংশ পরম্পরায় এই রীতি এখনও বজায় রেখেছেন আরবরা। এই আলখেল্লাকে আরব দেশগুলোর আভিজাত্যের প্রতীক বলেও মনে করা হয়। বাংলাদেশ কিংবা ভারতে উত্তরীয় পরিয়ে যেভাবে সম্মান জানানো হয়, তেমনই কাতারে আলখেল্লা পরিয়ে সম্মান জানানোর প্রথা রয়েছে। বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা অধিনায়ককে সম্মান জানাতে তাকে ট্রফি দেওয়ার আগে আলখেল্লা পরিয়ে দিয়েছেন কাতারের আমির।

উল্লেখ্য, এবারের বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা জেতানোর পথে টুর্নামেন্টে সাত গোল করেছেন মেসি। যার মধ্যে ফাইনালে ফ্রান্সের বিপক্ষেই জোড়া গোল করেছেন তিনি। এ ছাড়াও টুর্নামেন্টে সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও তিন গোল। তাতেই এ নিয়ে দ্বিতীয়বার গোল্ডেন বল জিতলেন পিএসজির এই তারকা।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর