,

আজ ভেন্যুতে পরিবর্তন এনেছে আ. লীগও, মহানগর নাট্যমঞ্চে সমাবেশ

হাওর বার্তা ডেস্কঃ বিএনপির ১০ ডিসেম্বরের গণসমাবেশের আগের দিন আজ শুক্রবার (৯ ডিসেম্বর) রাজধানীতে সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। জাতীয় মসজিদ বায়তুল মোকাররম দক্ষিণ গেইটের পরিবর্তে গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে বেলা আড়াইটায় শুরু হবে এ কর্মসূচি।

আজকের সমাবেশ সফল করতে এবং শক্তি প্রদর্শন করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এ লক্ষ্যে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বেলা সাড়ে ১২টায় বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে দলটির প্রেসিডিয়ামের নেতাদের সঙ্গে সহযোগী সংগঠনগুলোর যৌথ সভা অনুষ্ঠিত হয়। এতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে যুক্ত হয়ে বক্তব্য রাখেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় শুক্রবার সকাল থেকেই ওয়ার্ডে ওয়ার্ডে সতর্ক অবস্থান নিতে বলা হয়েছে আওয়ামী লীগ ও সব সহযোগী সংগঠনের নেতাকর্মীদের। বিএনপিকে রাজনৈতিকভাবে মোকাবিলার ক্ষেত্রে তারা কোনও ছাড় দিবে না বলেও নির্দেশনা এসেছে দলের সর্বোচ্চ নেতৃত্বের কাছ থেকে। একইসঙ্গে সমাবেশে বিপুল সমাগম ঘটিয়ে শক্তি প্রদর্শনেরও তাগিদ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী বাংলা ট্রিবিউনকে বলেন, ইউনিট থেকে ওয়ার্ড, থানা থেকে মহানগর- সব স্তরের আওয়ামী লীগ ও সব সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সমাবেশে যোগ দেবে। এ সমাবেশ সফল করতে বেশ কয়েকদিন ধরে প্রস্তুতি নেওয়া হয়েছে। আমরা আশা করছি দুই লাখের মতো জমায়েত হতে পারে।

তিনি আরও বলেন, রাস্তায় সমাবেশ করার ওপর পুলিশের আপত্তি থাকায় বায়তুল মোকাররম দক্ষিণ গেইটের পরিবর্তে মহানগর নাট্যমঞ্চে হবে সমাবেশটি। সেখানে গাছপালা আছে, অনেক মানুষ জমায়েত হতে পারবে। মানুষের ভীড়ে আশপাশের রাস্তায় ব্লক হয়ে যেতে পারে। এখান থেকে বিএনপিকে রাজপথে মোকাবিলার ঘোষণা আসবে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সর্বকালের সর্ববৃহৎ সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখার কথা রয়েছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের।

সমাবেশে আরও বক্তব্য রাখবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্য। সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সঞ্চালনায় থাকবেন সাধারণ সম্পাদক হুমায়ুন কবির।

প্রসঙ্গত, ১০ ডিসেম্বর অনুষ্ঠেয় ঢাকা বিভাগীয় গণসমাবেশের স্থান নির্বাচন নিয়ে কয়েক দিন ধরে ডিএমপির সঙ্গে দফায় দফায় বৈঠক করলেও কোনও ঐকমত্যে পৌঁছাতে পারেনি বিএনপি। সরকার ও পুলিশ বলছে—জনসমাবেশ করতে হলে খোলা মাঠেই করতে হবে। তবে শুরু থেকেই নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে সমাবেশ করতে অনড় ছিল বিএনপি।

বুধবার (৭ ডিসেম্বর) নয়া পল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ এবং দলীয় কার্যালয়ে ডিবি পুলিশের অভিযান ও ব্যাপক ধরপাকড়ের পর বৃহস্পতিবার ডিএমপি কমিশনারের সঙ্গে বৈঠকের পর সিদ্ধান্ত বদলায় তারা। গণসমাবেশ নিয়ে বিএনপির পক্ষ থেকে কমলাপুর স্টেডিয়ামের কথা জানানোর পর পুলিশের পক্ষ থেকে মিরপুরের সরকারি বাঙলা কলেজ মাঠের প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছে দলটি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর