,

আইফোন ১৪ আসছে ৫ দিন পর, যেসব চমক থাকছে

 হাওর বার্তা ডেস্কঃ আর মাত্র পাঁচদিন বাকি! ৭ সেপ্টেম্বরেই লঞ্চ হচ্ছে নতুন প্রজন্মের আইফোন ১৪ সিরিজ। এমনই গুঞ্জন শোনা যাচ্ছে চারদিকে। একসঙ্গে একাধিক মডেল এদিন বাজারে আনবে অ্যাপল। এই ইভেন্টে থাকছে নতুন চারটি আইফোন ও নতুন তিনটি আইপ্যাড। চলতি মাসে মুক্তি পেতে যাওয়া এই মোবাইলের বাজারমূল্য আগের আইফোনগুলোকে ছাড়িয়ে যেতে পারে বলে অনুমান করা হচ্ছে।
এশিয়ায় অ্যাপলের এক সরবরাহকারী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে সেপ্টেম্বরে চারটি নতুন আইফোন লঞ্চ হবে। এই ফোনগুলো হলো- আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১২ মিনি। নতুন ফোনের সঙ্গে নতুন তিনটি আইপ্যাডও আসছে। এগুলো হলো- আইপ্যাড ১০.২ (১০ জেনারেশন), আইপ্যাড ১২.৯ (৬ জেনারেশন) এবং আইফোন প্রো ১১ (৪ জেনারেশন)।
এবারের আইফোন ১৪-তে আকৃতির পরিবর্তন থাকছে। ৫.৪ ইঞ্চি সাইজের মিনি আইফোনের জনপ্রিয়তা ক্রমাগত কমতে থাকায় এবার এই আকৃতির ফোনটি আর থাকছে না। অন্যান্য সাইজের আইফোনগুলো থাকবে। আইফোনে ফেস আইডি’র ব্যবহার শুরু হয়েছিল ২০১৭ সালে। এ বছর সেখানেও কিছু পরিবর্তন আসছে। আইফোন ১৪ প্রো মডেলগুলোতে সম্ভবত থাকছে না ফেস আইডি। অন্যান্য মডেলে এটি থাকার কথা।

দামের ক্ষেত্রে অতীতের সমস্ত রেকর্ড ভাঙতে হলে মান, সেবা, ও সুবিধার ক্ষেত্রেও ভাঙতে হবে রেকর্ড। আর স্যাটেলাইট সক্ষম একটি স্মার্টফোন হতে পারে আইফোন-১৪ সিরিজের জন্যে সেই ‘গেম চেঞ্জিং’ ফিচার। আধুনিক ও চমকপ্রদ প্রযুক্তি দিয়েই বাজার জয় করতে পারে আইফোন-১৪ সিরিজ।

এর আগে দুবাই ভিত্তিক স্যাটেলাইট যোগাযোগ কোম্পানি ‘থুরায়া এক্স৫ টাচ’ নামে একটি স্যাটেলাইট স্মার্টফোন আনলেও তা বৃহদাংশের কাছেই অজানা। আইফোনের ক্ষেত্রে এমন প্রযুক্তির আগমন হতে পারে এক মাইলফলক। তেমন কোনো ঘোষণা ও আলোচনা ছাড়াই গ্রাহকরা অতি আধুনিক ও চমকপ্রদ এই প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে পারে আইফোন-১৪ সিরিজের হাত ধরে।

প্রতিবারের আইফোনেই ক্যামেরাতে থাকে পরিবর্তন। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। আলট্রা ওয়াইড ক্যামেরাতে নতুন কিছু ইমপ্রুভমেন্ট থাকছে। এছাড়াও এবারের আইফোনে পেরিস্কোপ জুম লেন্স যোগ হতে পারে। তবে এটি এবার যোগ না হলেও আগামী বছর যোগ হতে পারে। আইফোন প্রো মডেলগুলোতে থাকবে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা এবং ৮কে ভিডিও রেকর্ডিং সুবিধা।

আইফোন ১৪-এর মূল্য শুরু হওয়ার কথা ৭৯৯ ডলার থেকে। আইফোন ১৩-ও একই মূল্য থেকে শুরু হয়েছিল। মূলত বিক্রির হার ঠিক রাখতে অ্যাপল তার প্রাথমিক পর্যায়ের ফোনগুলোর দাম বাড়াবে না বলে মন্তব্য করেছে ম্যাকরিউমারস ডট কম।

৭ সেপ্টেম্বর বিশ্বব্যাপী ডিভাইসগুলো উন্মোচন হলেও বিক্রি শুরু হবে ১৬ সেপ্টেম্বর থেকে। এছাড়াও চলতি বছরেই বাজারে আসতে পারে অ্যাপল ওয়াচের তিনটি নতুন মডেল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর