অল ওয়েদার সড়ক নিয়ে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন

হাওর বার্তা ডেস্কঃ কিশোরগঞ্জের অষ্টগ্রামে সিলেট ও সুনামগঞ্জে বন্যার জন্য ইটনা-অষ্টগ্রাম-মিঠামইনের অল ওয়েদার সড়ককে দায়ী করে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন করেছেন এলাকাবাসী। গত  বুধবার দুপুরে সড়কটির অষ্টগ্রাম জিরো পয়েন্টে ‘অষ্টগ্রাম উপজেলাবাসী’র ব্যানারে এই মানববন্ধন হয়।

ঘণ্টাব্যাপী দুই মাইল দীর্ঘ মানববন্ধনে জনপ্রতিনিধি, রাজনীতিকসহ সব শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। অনেকেই বিভিন্ন ব্যানারে মানববন্ধনে অংশগ্রহণ করে।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, প্রায় ৩০ কিলোমিটর দীর্ঘ অল ওয়েদার সড়ক নির্মাণের কারণে এক সময়ের বিচ্ছিন্ন জনপদ হাওর এলাকায় অবকাঠামো ও অর্থনৈতিক উন্নয়নের ছোঁয়া লেগেছে। চিকিৎসা, শিক্ষা ও যাতায়াতে সুফল আসায় হাওরের মানুষ উপকৃত হয়েছে। দেশবাসীর নজর আকৃষ্ট করায় পর্যটনের প্রসার ঘটেছে। অথচ কিছুদিন আগেও সড়ক না থাকায় গ্রীষ্মে পা ও বর্ষায় নৌকা ছাড়া যাতায়াতের বিকল্প কোনো অবস্থা ছিল না। জেলা সদর তো দূরের কথা, এক ইউনিয়ন থেকে আরেক ইউনিয়নে এবং উপজেলা সদরে যাতায়াত করাটাও দুরSহ ব্যাপার ছিল।2বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, হাওরের অবহেলিত জনপদের মানুষের এই ভালো দেশের একশ্রেণির মানুষের সহ্য হচ্ছে না। তারা সিলেট ও সুনামগঞ্জের বন্যার দায় চাপাচ্ছে সড়কটির ওপর। শুধু তাই নয়, সড়কটিকে দায়ী করে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার চালানো হচ্ছে। অথচ বিশেষজ্ঞদের মতে, সিলেট ও সুনামগঞ্জের বন্যার সঙ্গে সড়কটির কোনো যোগসূত্র নেই। এই অপপ্রচার অজ্ঞতা ও পরশ্রীকাতরতা ছাড়া কিছুই নয়।

এ সময় বক্তারা অল ওয়েদার সড়ক নিয়ে অপপ্রচার বন্ধের আহ্বান জানান। মানববন্ধনে অন্যদের মধ্যে কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ আফজল, অষ্টগ্রাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল হক হায়দারী, উপজেলা পরিষদের চেয়ারম্যান শহীদুল ইসলাম জেমস, সরকারি রোটারি ডিগ্রি কলেজের অধ্যাপক সৈয়দা নাসিমা আক্তার, কাস্তুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম, পূর্ব অষ্টগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাছেদ মিয়া, দেওঘর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুজন খান বক্তব্য দেন।

1উল্লেখ্য, ২০১৯-২০ অর্থবছরে প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ে কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলাকে যুক্ত করে সারা বছর চলাচল উপযোগী ২৯.৭৩ কিলোমিটার দীর্ঘ পাকা সড়ক নির্মাণ করে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। অল ওয়েদার সড়ক নামে পরিচিত সড়কটি ২০২০ সালের ৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর