,

download (1)

খালি পেটে ফল খেলে কী হয়

হাওর বার্তা ডেস্কঃ ফল শরীরের জন্য খুবই উপকারী। সব ধরনের ফলেই আছে নানা পুষ্টিগুণ। বিভিন্ন স্বাস্থ্য সমস্যার জন্য ফল হতে পারে জাদুকরী ওষুধ। সব ফলেই থাকে ভিটামিন, ফাইবার, ফ্ল্যাভোনয়েডসহ অ্যান্টিঅক্সিডেন্ট।

পুষ্টিবিদদের মতে, দিনে অন্তত ১-২টি ফল খাওয়া সবার জন্যই জরুরি। তবে মৌসুমী ফল খেলে বেশি উপকার মেলে।

অনেকের ধারণা, খালি পেটে ফল খেতে হয় না। এতে নাকি অ্যাসিডিটি হয়। তবে বিশেষজ্ঞদের মতে, ফল খাওয়ার নির্দিষ্ট কোনো সময় নেই। খালি বা ভরা পেটে যে কোনো সময়ই ফল খাওয়া যায়।

এ বিষয়ে ভারতীয় কনসালটেন্ট নিউট্রিশনিস্ট ডা. রূপালী দত্তের জানান, সব ফলই স্বাস্থ্যকর। তাই ফল খাওয়ার জন্য তেমন কোন ভালো বা খারাপ সময় নেই।

তবে ভারী খাবার খাওয়ার অনন্ত আধা ঘণ্টা পর ফল খাওয়া উচিত। কারণ খাবারের সঙ্গে বা ভারী খাবার খাওয়ার পরপরই ফল খেলে হজমপ্রক্রিয়া ধীর হয়ে যায়। ফলে গ্যাস্ট্রিক ও পেটে অস্বস্তির কারণ হতে পারে।

তাই খালি পেটে ফল খাওয়া ভালো। তবে খালি পেটে আবার অনেক বেশি সাইট্রাস ফল খাওয়া উচিত নয়। এতে পাকস্থলীতে অ্যাসিড উৎপাদন বেড়ে যেতে পারে।

তাছাড়া পেয়ারা ও কমলার মতো শক্ত ফাইবারে ভরপুর ফলগুলো খুব ভোরে খেলে হজম প্রক্রিয়াও ধীর হয়ে যেতে পারে। ফলে বারবার ক্ষুধা লাগার প্রবণতাও কমবে।

সকালের নাস্তা বিভিন্ন ফলের রস রাখতে পারেন সবাই। তবে অবশ্যই প্যাকেটের জুস এড়িয়ে চলতে হবে। তার চেয়ে মৌসুমী ফল দিয়ে ঘরেই তৈরি করে নিন সুস্বাদু জুস।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর