,

image-561462-1655003849

জেনেভায় শেষ হলো আইএলও সম্মেলন

হাওর বার্তা ডেস্কঃ সুইজারল্যান্ডের জেনেভায় গত ২৭ মে থেকে ১১ জুন পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলওর ১১০তম সম্মেলন।

শনিবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৬টায় সম্মেলনের সব কার্যক্রম শেষ হয়। এদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত সম্মেলনের প্ল্যানারি সেশন অনুষ্ঠিত হয়।

স্ট্যান্ডার্ড সেটিং কমিটি ও কমিটি অন দি অ্যাপ্লিকেশন অব স্ট্যান্ডার্ডের রিপোর্ট উপস্থাপন ও পর্যালোচনার পর তা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

শনিবারের এই সেশনে শ্রম ও কর্মসংস্থান সচিব এহসান এ এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ইন্সপেক্টর জেনারেল অতিরিক্ত সচিব নাসির উদ্দিন আহমেদ, যুগ্মসচিব হুমায়ুন কবির এবং শ্রমিক প্রতিনিধি হিসেবে জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়ন সমন্বয়বিষয়ক সম্পাদক মো. ফিরোজ হোসাইন অংশ নেন।

অন্য সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা এই সেশনে রিপোর্টের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন। সভা সমাপনীর পর শ্রমিক প্রতিনিধি মো. ফিরোজ হোসাইন এই সেশনের সভাপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে পরিচিত হন।

আইএলওর মহাসচিব গাই রাইডারের সঙ্গে পরিচিতি পর্বে ফিরোজ হোসাইন বাংলাদেশের কথা বললে তিনি জাতির পিতা বঙ্গবন্ধুকে স্মরণ করেন এবং শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।

এর আগে সংসদ সদস্য এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য শামসুন নাহার ভূঁইয়া এবং শ্রমিক প্রতিনিধি ও জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সমন্বয়বিষয়ক সম্পাদক মো. ফিরোজ হোসাইন সাইড লাইনে ভারতের শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী ভুপেন্দ্র যাদবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।

এ ছাড়া ভারতের এম্প্লয়ার সংগঠনের নেতাদের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর