,

download (7)

ইংল্যান্ড-হংকং যাচ্ছে রাজশাহীর ক্ষিরসাপাত আম, খুশি চাষীরা

হাওর বার্তা ডেস্কঃ রাজশাহীর বাঘা উপজেলা থেকে আমের রপ্তানি শুরু হয়েছে। বুধবার (১ জুন) ক্ষিরসাপাত আমের প্রথম চালান পাঠানো হয়েছে ইংল্যান্ড ও হংকংয়ে।

ইংল্যান্ডে পাঠানো হয়েছে এক হাজার কেজি ক্ষিরসাপাত আম এবং হংকংয়ে পাঠানো হয়েছে ৫০০ কেজি। রপ্তানিকারক লি. এ্যান্টারপ্রাজ ও মাহাতাব এন্টারপ্রাইজের মাধ্যমে এই আম পাঠানো হয়েছে।

গত কয়েক বছর থেকে বাঘা থেকে বিদেশে আম রপ্তানি করা হচ্ছে। ভালো দাম পাওয়ায় আম চাষিদের মধ্যে দেখা দিয়েছে স্বস্তি ও উচ্ছ্বাস।

উপজেলার কন্টাক্ট গ্রোয়ারদের সভাপতি  ছানা জানান, মহামারির কারণে গত মৌসুমে আম পাঠানো সম্ভব হয়নি। এ বছর চাষিরা বিদেশ আম পাঠাতে পেরে খুব আনন্দিত।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, আম রপ্তানির জন্য উপজেলার ২০ জন চাষিকে প্রশিক্ষণের মাধ্যমে তালিকাভুক্ত করা হয়েছে। উত্তম কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে বাগানে উৎপাদিত আম ঢাকায় বিএসটিআই ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। এর পরে বিদেশে রপ্তানি করা হয়।

উপজেলা কৃষি অফিসার জানান, আমে যাতে কোনো ধরনের পোকার আক্রমণ না ঘটে এজন্য এলাকার আম চাষি ও ব্যবসায়ীরা ‘ফ্রুট ব্যাগিং’ পদ্ধতির মাধ্যমে আম চাষ শুরু করেছেন। এতে খরচ বাড়লেও একদিকে আমের গুণগত মান বাড়ছে অন্যদিকে দেশ-বিদেশের ক্রেতারা বেশি দাম দিয়েও আম কিনছেন।

রাজশাহীর বাঘা উপজেলার আমের খ্যাতি রয়েছে দেশজুড়ে। জেলার অন্য উপজেলার তুলনায় বাঘায় সবচেয়ে ভালো মানের ক্ষিরসাপাত আম উৎপাদন হয়ে থাকে। নিরাপদ পদ্ধতিতে এই আম এখন উৎপাদন হচ্ছে বলেই দেশের সীমাবদ্ধ ছাড়িয়ে বিদেশেও রপ্তানি করা হয়েছে। এবারেও দেশের চাহিদা মিটিয়ে অধিক পরিমাণ আম বিদেশে রপ্তানি শুরু করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর