,

download (10)

জমকালো শোভাযাত্রায় সমাপ্ত হলো রানির প্লাটিনাম জুবিলি উদযাপন

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহনের প্লাটিনাম জুবিলি (৭০ বছর পূর্তি) উপলক্ষে আয়োজিত আনন্দ-উৎসব রবিবার এক জমকালো শোভাযাত্রার মধ্য দিয়ে শেষ হলো।

অনুষ্ঠানের পর দেওয়া এক বিবৃতিতে রানি বলেছেন, তিনি দেশজুড়ে অনুষ্ঠিত প্লাটিনাম জয়ন্তী উদযাপনে বিনয়াবনত এবং তাকে এটি গভীরভাবে স্পর্শ করেছে।

রানি পেজ্যান্ট হিসেবে পরিচিত শোভাযাত্রা উপলক্ষে রাজপরিবারের তিন প্রজন্মের সদস্যদের নিয়ে বাকিংহাম প্যালেসের ব্যালকনিতে দাঁড়ান।

এ উপলক্ষে যুক্তরাজ্য জুড়ে শহর ও জনপদগুলোতে লাখো মানুষ কয়েক দিন ধরে জুবিলি পার্টি এবং খোলা জায়গায় মধ্যাহ্নভোজের আয়োজন করে।

রবিবারের পেজ্যান্ট শুরু হয়েছিল যুক্তরাজ্য এবং কমনওয়েল্থ অঞ্চলের সশস্ত্র বাহিনীগুলোর সদস্যদের নিয়ে একটি সামরিক কুচকাওয়াজের মাধ্যমে। ২৬০ বছর বয়সী গোল্ড স্টেট কোচটিকে রাস্তার মধ্য দিয়ে চালিয়ে নেওয়া হয়। এতে চড়েই রানি ১৯৫৩ সালে তাঁর রাজ্যাভিষেকের অনুষ্ঠানে গিয়েছিলেন। এসময় হলোগ্রাম প্রযুক্তির মাধ্যমে রানিতে কোচের ভেতরে বসা দেখানো হয়।

গত ৭০ বছরের ব্রিটিশ সংস্কৃতিকে রূপ দিতে সাহায্য করা টিভি ব্যক্তিত্ব, সঙ্গীতজ্ঞ, শেফ, ক্রীড়াবিদ, ডিজাইনার এবং শিল্পীরা পেজ্যান্টে অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে ছিলেন গায়ক ক্লিফ রিচার্ড, মডেল নাওমি ক্যাম্পবেল এবং অ্যাথলেট স্যার মো ফারাহ।

রাস্তায় জনপ্রিয় টিভি সিরিয়াল, কার্টুনের চরিত্র, বলিউড চলচ্চিত্রে দেখানো বিয়েসহ বিচিত্র ধরনের উপস্থাপনা শোভাযাত্রায় স্থান পায়।

এড শিরানের গান এবং অনেকগুলো কমনওয়েলথ দেশের জাতীয় বা রাজকীয় সঙ্গীত ‘গড সেভ দ্য কুইন’ উপস্থাপনার মাধ্যমে রবিবারের অনুষ্ঠান শেষ হয়।

খারাপ আবহাওয়ার কারণে বিমানবাহিনীর অ্যাক্রোবেটিক দলের পরিকল্পিত ফ্লাইপাস্ট বাতিল করা হয়েছিল।

লন্ডনে পেজ্যান্ট অনুষ্ঠিত হওয়ার পরে এক ‘ধন্যবাদ জ্ঞাপন’ চিঠিতে রানি বলেন, তিনি তার পরিবারের সমর্থন নিয়ে রানি হিসাবে দায়িত্ব পালন করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরো বলেন, প্লাটিনাম জুবিলির প্রতিটি অনুষ্ঠানে উপস্থিত না থাকা সত্ত্বেও তাঁর হৃদয় জনগণের সবার সঙ্গেই ছিল।

এর আগে শনিবার রাতে প্রাসাদে প্লাটিনাম পার্টির সময় রানির বড় ছেলে প্রিন্স অব ওয়েলস এবং জাতীয় ব্যক্তিত্বরা শ্রদ্ধা প্রদর্শন করেন।

ডায়ানা রস, জর্জ এজরা, কুইন এবং এলবো সহ নামী তারকারা প্রায় ২২ হাজার দর্শকশ্রোতার সামনে পারফর্ম করেন। যুক্তরাজ্যে রেকর্ডসংখ্যক টিভি দর্শক এটি দেখেন।

প্লাটিনাম জুবিলির চারদিনের অনুষ্ঠানগুলো শুরু হয়েছিল বৃহস্পতিবার ঐতিহ্যবাহী ‘ট্রুপিং দ্য কালার’ দিয়ে। তখন রানিও ব্যালকনিতে উপস্থিত হয়েছিলেন। তবে অসুস্থ বোধ করায় পরের দিন

শুক্রবার সেন্ট পলস ক্যাথেড্রালে ধন্যবাদ জ্ঞাপনের একটি নির্ধারিত অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। একই কারণে শনিবার ইপসম ডার্বিতে যাওয়া বাতিল করতে হয়েছিল। সূত্র: বিবিসি

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর