,

image-559186-1654485492

নাইজেরিয়ায় গির্জায় বন্দুক হামলায় নিহত ৫০

হাওর বার্তা ডেস্কঃ নাইজেরিয়ায় একটি গির্জায় বন্দুকধারীদের হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। খবর রয়টার্স ও আলজাজিরার।

স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা ওগুনমোলাসুয়ি ওলুওলে গণমাধ্যমকে জানিয়েছেন, ওন্ডো প্রদেশের সেন্ট ফ্রান্সিস ক্যাথলিক চার্চে রোববার প্রার্থনার জন্য অনেকে জড়ো হয়েছিলেন।

এ সময় একাধিক বন্দুকধারী গির্জায় গিয়ে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে। এ হামলায় বেশ কয়েকজন শিশুও নিহত হয়েছে।

যদিও গুলিতে ঠিক কতজন নিহত হয়েছেন, সরকারিভাবে তা এখনো জানানো হয়নি। তবে আশঙ্কা করা হচ্ছে অন্তত ৫০ জন নিহত হয়েছেন।

ঘটনার একটি ভিডিওতে দেখা যাচ্ছে, রক্তে ভেসে যাচ্ছে গির্জা। সেই রক্তের ওপর পড়ে রয়েছেন চার্চে প্রার্থনা করতে আসা মানুষেরা।

এ ঘটনায় শোক প্রকাশ করেছে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদু বুহারি। এক শোকবার্তায় তিনি বলেন, ‘যাই হোক না কেন, নাইজেরিয়া কখনো খারাপ মানুষের কাছে হার মানবে না। অন্ধকার কখনই আলোকে জয় করবে না।’

তবে গির্জায় এ হামলার পেছনে কারা রয়েছে তা এখনো স্পষ্ট নয়। এমনিতে ওন্ডো নাইজেরিয়ার শান্তিপূর্ণ রাজ্যগুলোর মধ্যে অন্যতম। তবে সেখানে কিছু দিন ধরে পশুপালক এবং কৃষকদের মধ্যে অশান্তি চলছে। সেই অশান্তির জেরেই এ হামলা কিনা তা স্পষ্ট নয়। পুলিশ এ নিয়ে স্পষ্ট করে কিছু জানায়নি। এ হামলার ঘটনায় এলাকার বাসিন্দারাও বেশ হতবাক।

তবে গির্জায় এ হামলার পেছনে কারা রয়েছে তা এখনো স্পষ্ট নয়। এমনিতে ওন্ডো নাইজেরিয়ার শান্তিপূর্ণ রাজ্যগুলোর মধ্যে অন্যতম। তবে সেখানে কিছু দিন ধরে পশুপালক এবং কৃষকদের মধ্যে অশান্তি চলছে। সেই অশান্তির জেরেই এই হামলা কিনা তা স্পষ্ট নয়। পুলিশ এ নিয়ে স্পষ্ট করে কিছু জানায়নি। এ হামলার ঘটনায় এলাকার বাসিন্দারাও বেশ হতবাক।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর