,

lichu-5-

ডায়াবেটিসে লিচু মানা

হাওর বার্তা ডেস্কঃ গরমে থাকে সুস্বাদু ফলের ছড়াছড়ি। এর মধ্যে অন্যতম হচ্ছে লিচু। অসাধারণ স্বাদ ও মিষ্টতায় পূর্ণ এই ফল মানুষের আকর্ষণের কেন্দ্রে রয়েছে। এর সঙ্গে আবার লিচুতে পানির পরিমাণ এতই বেশি যে, শরীরও ঠান্ডা রাখে। তবে প্রশ্ন ওঠে, ডায়াবেটিসে কি ক্ষতির কারণ হতে পারে লিচু?

লিচুর রয়েছে অনেক গুণ। নানা ধরণের ভিটামিন ও খনিজ পদার্থ থাকে এ ফলে। যা শরীরের যত্ন নিতে বেশ কার্যকরী। এতে শর্করার মাত্রা অনেকটাই বেশি থাকে। অনেকের চিন্তা থাকে ডায়াবেটিস রোগীরা এই ফল খেলে ক্ষতি হবে কিনা!

এ বিষয়ে চিকিৎসকদের মত, যে কোনও ফলেই কিছুটা পরিমাণ শর্করা থাকে। লিচু বেশি মিষ্টি মানে যে তাতে উপস্থিত শর্করা ক্ষতি করবে, এমন নয়। লিচু আলাদাভাবে কোনও ক্ষতি করে না।

লিচুকে মিষ্টি স্বাদ দেয় ফ্রুকটোস। এ ক্ষেত্রে বিপাকের জন্য ইনস্যুলিন প্রয়োজন পড়ে না। ফলে মেপে খেলে সমস্যা নেই। কিন্তু ডায়াবেটিস রোগীদের জন্য কোনও খাবারই অতিরিক্ত পরিমাণে খাওয়া ভাল নয়। সে দিকে খেয়াল রাখতেই হবে। তবে মাঝেমধ্যে মিষ্টি ফল খেলে খুব সমস্যা হবে না।

একটু সচেতন হলেই খাওয়া যায় এই ফল। ডায়াবেটিসের রোগীরা মাঝেমধ্যে সকালের দিকে লিচু খেতে পারেন। সে সময়ে বিপাক হার বেশি থাকে। তবে পেট ভরে অন্য খাবার খাওয়ার পর, কিংবা ঘুমতে যাওয়ার আগে এই ধরণের মিষ্টি ফল খেলে শর্করার মাত্রা বাড়তে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর