,

Sorok-Durgotona-3as-770x450

এপ্রিলে সড়কে ঝরল ৫৪৩ প্রাণ

হাওর বার্তা ডেস্কঃ দেশে গত এপ্রিলে ৪২৭টি সড়ক দুর্ঘটনা ঘটনা ঘটে। এসব দুর্ঘটনায় ৬৭ জন নারী ও ৮১ জন শিশুসহ ৫৪৩ জন নিহত ও ৬১২ জন আহত হয়েছেন।

শনিবার সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় রোড সেফটি ফাউন্ডেশন।

সংস্থাটি ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক সংবাদ মাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, এপ্রিলে দেশজুড়ে ৬টি নৌ-দুর্ঘটনায় ৮ জন নিহত ও ৬ জন নিখোঁজ হয়েছেন। এছাড়া রেলপথে ২১টি দুর্ঘটনায় ২৩ জন নিহত ও ৫ জন আহত হয়েছেন।এছাড়া ১৮৯টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটে।এসব দুর্ঘটনায় ২০৬ জন; যা মোট নিহতের ৩৭ দশমিক ৯৩ শতাংশ। মোটরসাইকল দুর্ঘটনার হার ৪৪ দশমিক ২৬ শতাংশ। দুর্ঘটনায় ১১৬ জন পথচারী নিহত হয়েছেন; যা মোট নিহতের ২১ দশমিক ৩৬ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহতে হয়েছেন ৮৭ জন; যা ১৬ শতাংশ।

সংস্থাটির পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৮৭টি জাতীয় মহাসড়কে, ১২৩টি আঞ্চালিক মহাসড়কে, ৬৫টি গ্রামীণ সড়কে, ৪৬টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৬টি দুর্ঘটনা ঘটে।

সবচেয় বেশি দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটে ঢাকা বিভাগে। এ বিভাগে ১৩১টি দুর্ঘটনায় ১৫৬ জন নিহত হয়েছেন। আর সবচেয়ে কম দুর্ঘটনা ঘটে সিলেট বিভাগে।এ বিভাগটিতে ১৯টি দুর্ঘটনা ঘটে। বরিশাল বিভাগে কম ২৫ জনের প্রাণহানি ঘটে।

একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ৩৯টি দুর্ঘটনায় ৪৪ জন নিহত। সবচেয়ে কম ঝালকাঠি জেলায়। এ জেলায় ৩টি দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি।এছাড়া রাজধানী ঢাকায় ২২টি দুর্ঘটনায় ২৪ জন নিহত হয়েছে।

সড়ক দুর্ঘটনায় গত এপ্রিল মাসে প্রতিদনি গড়ে ১৮ জন নিহত হয়েছে। মার্চে প্রতিদিন গড়ে ১৯ জন। এ হিসাবে মার্চের তুলনায় এপ্রিলে প্রাণহানি কমেছে ৪ দশমিক ৭৩ শতাংশ। তবে এটা উন্নতির কোনো টেকসই সূচক নির্দেশ করছে না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর