গরীব হওয়ার কারণে আত্মীয়-স্বজনরা করতেন ঠাট্টা, আজ বুর্জ খলিফায় ২২টি ফ্ল্যাটের মালিক

 

হাওর বার্তা ডেস্কঃ জীবনটা বড়ই অদ্ভুত, কার ভাগ্য কখন বদলাবে বলা মুশকিল। আপনি যদি জীবনে চেষ্টা চালিয়ে যান তাহলে একদিন না একদিন ভাগ্য অবশ্যই আপনার সাথ দেবে।

আজ আমরা সেই ব্যক্তির গল্প বলতে যাচ্ছি যিনি কেরালার একজন সাধারণ মেকানিক ছিলেন। কিন্তু বন্ধুরা, আপনি যদি তাকে একজন সাধারণ মেকানিক ভেবে ভুল করেন তবে থামুন!

একজন সাধারণ মেকানিক যা করতে পারে তার একটি উৎকৃষ্ট উদাহরণ হল কেরালার জর্জ ভি. নিরেপারম্বিল। পঞ্চম জর্জের নাম পড়ে নিশ্চয়ই ভেবেছেন ইংল্যান্ডের কোনো রাজার নাম!

বন্ধুরা না, জর্জের জন্ম কেরালার এক খ্রিস্টান পরিবারে। পরিবারটি কৃষির উপর নির্ভরশীল ছিল। একসময় দারিদ্র্যপীড়িত জর্জের এখন বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিং বুর্জ খলিফায় 22 টি ফ্ল্যাট রয়েছে।

কেরালায় একটি কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন, জর্জ এগারো বছর বয়সে তার বাবার সাথে কাজ শুরু করেন। জর্জের গ্রামে বহু লোক তুলার ব্যবসা করত। জর্জ বীজ পরিষ্কার করে সেগুলো থেকে আঠা তৈরি করতে শুরু করে,

এভাবে তার নিজের ব্যবসা শুরু করে। কিছুদিন মেকানিকের কাজও করেন তিনি। মেকানিকের কাজ করার সময় তিনি শারজাহ চলে আসেন। সালটা ছিল 1976, যখন তিনি আরব বিশ্বের গরম আবহাওয়া দেখেছিলেন,

তখন তিনি দেখেছিলেন যে এসির পরিবেশ রয়েছে। জর্জ তখন জেইও গ্রুপ অফ কোম্পানির ব্যান্ডওয়াগনের উপর লেগে পড়েন। জর্জ বলেছেন “আমি সর্বদা স্বপ্নদ্রষ্টা ছিলাম এবং আমি কখনই স্বপ্ন দেখা ছাড়ব না”

অনেকেই এখন প্রশ্ন করবে কেন জর্জ এতগুলো বাড়ি নিবে এবং তাও এমন জায়গায় যেখানে একটা ভালো বাড়িই যথেষ্ট। এর পেছনেও একটা গল্প আছে। জর্জ একবার তার আত্মীয়দের বুর্জ খলিফা দেখাতে গিয়েছিলেন কিন্তু তিনি প্রবেশ পাননি। জর্জের আত্মীয়রা তাকে নিয়ে মজা করে। জর্জ এটি মনে রেখেছিলেন, তিনি অপমানিত বোধ করেছিলেন এবং 6 বছর পর একই বিল্ডিংয়ে 22টি বাড়ি কিনেছিলেন।

বুর্জ খলিফায় বাড়ির দাম আপনি কল্পনাও করতে পারবেন না। তার প্রতিটি বাড়ির দেয়ালএ সোনার বর্ডার করা রয়েছে, তা মেঝে হোক বা টয়লেট।চোখের বদলে চোখ সারা বিশ্বকে অন্ধ করে দেয়, কিন্তু অপমানের পরিবর্তে একটি ঘাড় সারা পৃথিবীকে মহিমান্বিত করবে। জর্জ আজ খুব সফল একজন ব্যাক্তি। প্রথমে তিনি সেখানে একটি বাড়ি ভাড়া নেন এবং তারপরে বর্তমানে তিনি বেশ কয়েকটি ফ্ল্যাট এর মালিক, আজ তিনি তার কাসারকোদে গ্রামে একটি বাঁধ তৈরি করতে চান। যে স্থান থেকে আমাদের জন্ম ও বড়ো হওয়া সেই স্থান কে কখনও ভুলে যাওয়া উচিত নয় এবং জর্জ ও ভোলেন নি , যা সত্যি শিক্ষণীয় একটি বিষয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর