,

100400wasfia

ন্যাশনাল জিওগ্রাফির বইয়ে বিশ্বের ২৫ নারীর তালিকায় বাংলাদেশের ওয়াসফিয়া

হাওর বার্তা ডেস্কঃ এবার ন্যাশনাল জিওগ্রাফি প্রকাশিত শিশুদের ‘নো বাউন্ডারিজ’ বইয়ে বিশ্বের ২৫ নারী বিজ্ঞানী ও অভিযাত্রীর তালিকায় স্থান পেয়েছেন বিশ্বের সর্বোচ্চ পর্বতারোহী বাংলাদেশি ওয়াসফিয়া নাজরীন।  বিশ্বসেরা এসব নারীদের জীবন ও অভিজ্ঞতার গল্প বর্ণনার মধ্য দিয়ে আগামী প্রজন্মের কাছে তারা হয়ে ওঠবেন অনুপ্রেরণা ও আশার প্রতীক।

নিজের আরেকটি সাফল্যের কথা ওয়াসফিয়াস নাজরীন ফেসবুক পোস্টে লিখেন, ‘ন্যাশনাল জিওগ্রাফি প্রকাশিত শিশুদের বই ‘নো বাইন্ডারিজ’ বইয়ে বিশ্বের ২৫ জন নারী বিজ্ঞানী ও অভিযাত্রীদের সঙ্গে হতে পেরে আমি অত্যন্ত সম্মানবোধ করছি। ’ শিশুদের শিক্ষা ও অনুপ্রেরণা দিতে বইটি অত্যন্ত চমৎকার উপহার বলে জানিয়েছেন তিনি।

  নতুন প্রজন্মের কাছে তিনি অ্যাডভেঞ্চারে ভরপুর জীবনের কথা অনুপ্রেরণা ও উপদেশ তুলে ধরেন এ বইয়ের পাতায়।

শিশুদের অনুপ্রেরণা দিতে বইটিতে বিশ্বের ২৫ নারী বিজ্ঞানী ও অভিযাত্রীর কথা তুলে ধরা হয়। যাদের মধ্যে একজন করে পরিবেশবিদ, প্রত্নতত্ত্ববিদ, অভিযাননেতা, জীবাশ্মবিদ ও পরিবেশকর্মী রয়েছেন। আগামী ১ ফেব্রুয়ারি থেকে বইটির হার্ডকপি সরবরাহ শুরু হবে বলে জানা যায়।

অ্যামাজনের ওয়েবসাইটে বলা হয়, ‘নো বাউন্ডারিজ’ বইটি সব মেয়ের জন্য একটি ইতিবাচক বার্তা, যারা কখনো স্বপ্ন দেখেছে কিংবা একটু এগিয়ে যাওয়ার চেষ্টা করেছে। জীবনযাত্রায় অভিযাত্রীদের প্রচেষ্টা খুবই দুঃসাহসিক হলেও তা সব মেয়েদের এমনকি ছেলেদেরও অনুপ্রাণিত করবে। পাঠকের লক্ষ্য, দক্ষতা ও আগ্রহ যেমনই হোক তা পড়ে সবার মন ছুঁয়ে যাবে।

অ্যামাজন থেকে সরবরাহ করা বইয়ের হার্ডকভার মূল্য ধরা হয়েছে ১৪.৯৯ মার্কিন ডলার। এছাড়াও ই-বুক রিডার অ্যামাজন কিন্ডলে এর মূল্য ধরা হয়েছে ১০.৯৯ মার্কিন ডলার।

২০১২ সালের ২৬ মেবিশ্বের সর্বোচ্চ পবর্তশৃঙ্গ মাউন্ট এভারেস্টে জয় করেন বাংলাদেশি নারী ওয়াসফিয়া নাজরীন। এখন পর্যন্ত সর্বকনিষ্ঠ দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এ গৌরব গৌরব ধরে রেখেছেন তিনি। এছাড়াও বাংলাদেশের প্রথম পর্বতারোহী হিসেবে সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ (সেভেন সামিট) জয় করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর