,

download (1)

শীতকালীন সব রান্নায় ধনেপাতা দিচ্ছেন, জানেন কী হচ্ছে এর ফলে?

হাওর বার্তা ডেস্কঃ শীতকাল মানেই মজার মজার সব খাবার। সকাল, দুপুর, বিকেল, রাত প্রত্যেক বেলাতেই থাকে ভিন্ন স্বাদের খাবারের আয়োজন। মিষ্টি থেকে ঝাল সব ধরনের খাবারই থাকে খাদ্যতালিকায়।

ঠিক তেমনি শীতকালীন বিভিন্ন রান্নায় ধনেপাতাও থাকে। ঝোল হোক বা ঝাল— ধনেপাতা রান্নার স্বাদ, গন্ধ এবং অবশ্যই সৌন্দর্যকে কয়েকগুণ বাড়িয়ে দেয়। তাছাড়া রান্নায় ধনেপাতার ব্যবহার যেন খাবার আগ্রহ কয়েকগুণ বাড়িয়ে দেয়।

শুধু কী তাই? ধনেপাতার আছে অনেকগুণও। নিয়মিত ধনেপাতা খেলে শরীর থাকবে সুস্থ। এমন কিছু রোগ আছে যা ধনেপাতা খেলে ধারে কাছেও ঘেষতে পারবে না। চলুন তবে জেনে নেয়া যাক ধনেপাতা কীভাবে আমাদের শরীরের খেয়াল রাখে-

পুষ্টির জোগান দেয়

ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন এ, সি এবং পটাশিয়াম সমৃদ্ধ ধনেপাতা শরীরে পুষ্টি প্রদান করে।

চোখের জ্যোতি বাড়ায়

ধনেপাতা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। ভিটামিন এ সমৃদ্ধ ধনেপাতা চোখের অন্যান্য সমস্যাতেও সমানভাবে উপকারী।

অ্যানিমিয়ার সমস্যা থেকে স্বস্তি দেয়

ধনেপাতায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। যা শরীরের রক্তের পরিমাণ বৃদ্ধি করে। অ্যানিমিয়া দূরীকরণে প্রাথমিক ভাবে সহায়ক হতে পারে ধনেপাতা।

পরিপাক ক্রিয়ায় সাহায্য করে

গ্যাস, কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যায় যারা ভুগে থাকেন নিয়মিত ধনেপাতা খেলে সমস্যা থেকে মিলতে পারে মুক্তি। এছাড়াও হজমশক্তি উন্নত করতেও সাহায্য করে ধনেপাতা।

প্রতিরোধ ক্ষমতা উন্নত করে 

ধনেপাতায় আছে ভিটামিন সি। ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এছাড়াও বিভিন্ন ধরনের জীবাণু ও রোগের সঙ্গে শরীর যাতে লড়তে পারে তার জন্যে শরীরকে ভেতর থেকে করে তোলে মজবুত ও শক্তিশালী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর