,

jalal-younus-20211230144123

ভালো উইকেটে খেলতে মিরপুরের বাইরে হবে আফগানিস্তান সিরিজ

হাওর বার্তা ডেস্কঃ বিপিএল শেষ হতেই তিন ওয়ানডে ও দুই টি-টোয়েন্টি খেলতে দেশে আসবে আফগানিস্তান। প্রথম ওয়ানডে শুরু হতে হতে ফেব্রুয়ারির শেষ সপ্তাহ। দিনক্ষণের হিসেব কষলে আফগানদের বাংলাদেশে আসার বাকি এখনও দুই মাস প্রায়। তাই ভেন্যু চূড়ান্ত হয়নি।

তবে সম্ভাব্য ভেন্যু হিসেবে ভাবা হয়েছিল ঢাকার শেরে বাংলা স্টেডিয়াম ও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের কথা। বলার অপেক্ষা রাখে না, গত প্রায় এক যুগে ঘরের মাঠে বাংলাদেশ যতগুলো সিরিজ খেলেছে, তার সিংহভাগ ম্যাচ শেরে বাংলায় হয়েছে।

এবারও তেমনটাই ভাবা হচ্ছিল। কিন্তু ভেতরের খবর, শেষ পর্যন্ত হোম অফ ক্রিকেটে আফগানিস্তান সিরিজের ম্যাচ নাও হতে পারে। বিষয়টি এখনও অনানুষ্ঠানিক। এখনও সফরসূচি ও ভেন্যু চূড়ান্ত হয়নি। তবে নীতিগতভাবে শেরে বাংলাকে পাশ কাটিয়ে চট্টগ্রাম ও সিলেটে আফগানিস্তানের সঙ্গে খেলার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

দেশের মাটিতে যেকোনো সিরিজের জন্য বরাবর প্রথম পছন্দ হোম অব ক্রিকেট। সেটি বাদ দিয়ে চট্টগ্রাম ও সিলেটে খেলতে চাওয়া? খবর কি সত্য? বিসিবি কি সত্যিই এমন ভাবছে? এমন খবর চাউর না হলেও একটা গুঞ্জন কিন্তু আছে।

বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির নতুন চেয়ারম্যান জালাল ইউনুসের কথা শুনে মনে হলো গুঞ্জনটা মিথ্যে বা অসাড় নয়। ভেতরে ভেতরে এমন চিন্তা আছে বিসিবির। তবে যেহেতু আফগানদের আসতে এখনও প্রায় ২ মাস বাকি, তাই কোনো কিছুই চূড়ান্ত হয়নি।

আজ (বৃহস্পতিবার) জাগো নিউজের সঙ্গে আলাপে জালাল বলেন, ‘আসলে এখনও কোন কিছুই চূড়ান্ত হয়নি। তবে আমরা খুব করে চাচ্ছি যেনো ভাল উইকেটে খেলা হয়। ঢাকা, চট্টগ্রাম বা সিলেট বড় কথা নয়। আমাদের লক্ষ্য ভালো উইকেটে সিরিজ আয়োজন।’

তিনি আরও যোগ করেন, ‘তিন ভেন্যুর মধ্যে যে দুটির উইকেট ভালো থাকবে, সেখানেই আফগানিস্তানের সঙ্গে সিরিজ আয়োজনের কথা ভাবা হচ্ছে। বিপিএলের সময় সিলেটের উইকেটের আচরণ খুঁটিয়ে দেখা হবে। শেরে বাংলার পিচ নিয়ে আমরা কিউরেটর ও গ্রাউন্ডস কমিটির সঙ্গে বসবো। তারপর ঠিক করবো কোন দুই মাঠে খেলা চালানো যায়।’

ভালো উইকেট বলতে বিসিবির ক্রিকেট অপস চেয়ারম্যান কী বুঝিয়েছেন? নিশ্চয়ই তা বুঝতে বাকি নেই কারও। আসলে শেরে বাংলার ‘রহস্যজনক’ উইকেটে আফগানদের বিপক্ষে খেলা নিয়ে চিন্তিত বিসিবি। কারণ দুই আফগান স্পিনার রশিদ খান ও মুজিব উর রহমান এমনিতেই চিন্তার ও ভয়ের কারণ।

তার ওপর যদি শেরে বাংলার পিচ হয় স্লো-লো আর টার্নিং- তাহলে তো কম্ম কাবার! সেই চিন্তা থেকেই শেরে বাংলায় না খেলার চিন্তা। অবশ্য পুরোটাই নির্ভর করবে বিপিএলে শেরে বাংলার পিচের আচরণ কেমন থাকে তার ওপর।

আগের মত ধীরগতি, নিচু ও স্পিন বান্ধব থাকলে আফগানিস্তানের ধারালো স্পিন আক্রমণের বিপক্ষে শেরে বাংলায় খেলার সম্ভাবনা কম। সেক্ষেত্রে তুলনামূলক ব্যাটিং ফ্রেন্ডলি চট্গ্রাম ও সিলেটই হবে বিকল্প। বিসিবিও ভেতরে ভেতরে সেটাই চাচ্ছে। তবে সব কিছু চূড়ান্ত করার আগে তিন ভেন্যুর উইকেটের সবশেষ আচরণ খুঁটিয়ে দেখা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর