,

dowa-20211110181014

সুরা ইবরাহিম পড়লে আখেরাতে হিসাব সহজ হবে

হাওর বার্তা ডেস্কঃ মানুষ মারা যাওয়ার পরপরই শুরু হয় আখেরাতের জীবন। মৃত্যুপরবর্তী জীবনেই চূড়ান্ত হিসাব অনুষ্ঠিত হবে। যেদিন বিন্দু পরিমান ভালো কাজের যেমন হিসাব হবে তেমনি বিন্দু পরিমান খারাপ কাজের জন্য হিসাব দিতে হবে। সে কঠিন মুহূর্তে হিসাব সহজ হতে কোরআনুল কারিমে আল্লাহ তাআলা একটি দোয়া তুলে ধরেছেন। তাহলো-

বিচার দিনের চূড়ান্ত হিসাব সহজ করতে এভাবে দোয়া করুন-

رَبَّنَا اغۡفِرۡ لِیۡ وَ لِوَالِدَیَّ وَ لِلۡمُؤۡمِنِیۡنَ یَوۡمَ یَقُوۡمُ الۡحِسَابُ

উচ্চারণ : ‘রাব্বানাগফিরলি ওয়া লিওয়ালিদাইয়্যা ওয়া লিল-মুঅমিনিনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব

অর্থ : ‘হে আমাদের রব! আমাকে, আমার মা-বাবাকে এবং সব মুমিন বান্দাকে ক্ষমা করুন। যেদিন হিসাব কায়েম হবে।’ (সুরা ইবরাহিম : আয়াত ৪১)

দোয়াটি খুবই গুরুত্বপূর্ণ। এতে রয়েছে নিজের বিচার ফয়সালা সহজ হওয়ার দোয়া। পাশাপাশি নিজেদের মা-বাবাসহ অন্যান্য মুমিন মুসলমানের হিসাবও যেন সহজ হয় সে আবেদনও রয়েছে দোয়াটি।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, নিয়মিত আল্লাহর কাছে এ দোয়াটি পড়া। নিজের জন্য, বাবা-মার জন্য এবং অন্যান্য মুমিন মুসলমানের জন্য বেশি বেশি দোয়া করা। বিচারের কঠিন দিনের নিজেদের হিসাব যেন সহজ হয়; সে জন্য সঠিকভাবে দ্বীন-ইসলামের দিকনির্দেশনা মেনে চলার চেষ্টা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইসলামের দিকনির্দেশনা মেনে চলার পাশাপাশি শেষ বিচারের দিনের হিসাব সহজ হতে বেশি বেশি এ দোয়াটি করার তাওফিক দান করুন। আমিন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর