সৌন্দর্য চর্চায় নিম পাতার কার্যকারিতা

নিম ব্রণ ও এর দাগ দূর করতে বেশ কার্যকর। এটি ত্বকের ফুসকুরি ও লালচেভাব দূর করে। জেনে নেয়া যাক সৌন্দর্যচর্চায় এর ব্যবহার—

নিম ও চন্দনকাঠ
ত্বকে ব্যাকটেরিয়ার ইনফেকশন দূর করতে নিমপাতার প্যাক বেশ কার্যকর। গোলাপ জলের সঙ্গে নিমপাতা পাউডার ও চন্দন পাউডার মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

নিম ও বেসন
তৈলাক্ত ত্বকের জন্য নিম ও বেসনের প্যাক বেশ উপকারী। নিম পাউডার ও বেসন মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখবে, মরা চামড়া ও ব্রণের সমস্যা দূর করবে।

নিম ও মধু
ত্বকের সৌন্দর্য ধরে রাখতে নিম ও মধু মিশিয়ে লাগাতে পারেন। মধু ত্বকের সজীবতা ফিরিয়ে দেয়। কয়েকটা নিমপাতা বেটে সঙ্গে মধু মিশিয়ে মাস্ক তৈরি করুন। মাস্কটি ত্বকে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

নিম ও পেঁপে
সৈন্দর্যচর্চায় নিম ও পেঁপের মিশ্রণ চমৎকার সংযোজন। পেঁপে বেঁটে সঙ্গে কিছু নিম পাউডার মিশিয়ে নিন। এবার ত্বকে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে দেবে।

নিম ও টমেটো
শুষ্ক ত্বকের জন্য নিম ও টমেটোর মাস্ক ব্যবহার করতে পারেন। টমেটো চটকে সঙ্গে নিমপাতার পাউডার মিশিয়ে নিন। ত্বকে লাগিয়ে ২০ মিনিট রাখুন। পরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

নিম ও মুলতানি মাটি
এই মিশ্রণটি ত্বকের ব্রণের সমস্যা দূর করবে। এটি তৈলাক্ত ত্বকের জন্য খুবই ভালো। কয়েকটি নিমপাতা বেটে সঙ্গে মুলতানি মাটি ও নারিকেল তেল মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর