,

image-180156-1635923711bdjournal

ঢাবির ‘ক’ ইউনিটে উত্তীর্ণ ১০.৭৬ শতাংশ

হাওর বার্তা ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ‘ক’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ ফল প্রকাশ করেন।

এ বছর ‘ক’ ইউনিটে পাস করেছেন ১০ দশমিক ৭৬ শতাংশ শিক্ষার্থী। বাকি ৮৯ দশমিক ২৪ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

‘ক’ ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষায় অংশ নিয়েছেন ৯৪ হাজার ৫০৯ জন শিক্ষার্থী। এদের মাঝে পাশ করেছেন দশ হাজার ১৬৫ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থী মিফতাহুল আলম সিয়াম। দ্বিতীয় হয়েছেন চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী আসিফ করিম এবং তৃতীয় হয়েছেন খুলনা পাবলিক কলেজের নিত্য আনন্দ বিশ্বাস।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

এবারই প্রথমবারের মতো ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরের প্রধান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১ অক্টোবর ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় এবারের ভর্তি পরীক্ষা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫টি ইউনিটে ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে এবার মোট আবেদন করেছিলেন ৩ লাখ ২৪ হাজার ৩৪০ পরীক্ষার্থী। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়েছেন ৪৫ জন।

আর ক ইউনিটে ১ হাজার ৮১৫ আসনের বিপরীতে ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন আবেদন করেছিলেন। অর্থাৎ প্রতি আসনের জন্য ক ইউনিটে পরীক্ষা দিয়েছেন ৬৫ জন পরীক্ষার্থী।

যেভাবে ফলাফল জানা যাবে :

ক-ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ প্রতিটি ছাত্র/ছাত্রী তার উচ্চমাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাশের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

তাছাড়াও আবেদনকারীরা রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KA টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবেন।

ছাত্র/ছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ :

(ক) পাশকৃত সকল ছাত্র/ছাত্রীদের আগামী ৯ নভেম্বর বিকাল ৩টা থেকে ২৩ নভেম্বর বিকাল ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৪ নভেম্বর থেকে ১০ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম জীববিজ্ঞান অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে আগামী ৪ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত জীববিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর