১৬শ শতাব্দীর ঐতিহাসিক নিদর্শন সরাইলের হাতিরপুল !!

রাসেল মিয়াঃ কুমিল্লা সিলেট রোডের সংলগ্ন স্থানে অর্থাৎ সরাইল থানার বারিউরা নামক বাজারের প্রায় একশত গজ দূরে ইট নির্মিত একটি উঁচু পুল বিদ্যমান।

পুলটি সংস্কার করার ফলে এখন অনেক বেশি আকর্ষণীয় । বাংলাদেশে প্রত্নতত্ত্ব অধিদপ্তর থেকে পুলটিকে সংস্কার ও সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে । পুলটি হাতির পুল নামে পরিচিত ।

দেওয়ান শাহবাজ আলী সরাইলে দেওয়ানী লাভের পর বর্তমানে শাহবাজপুরে তাঁর কাচারী প্রতিষ্ঠা করেন । শাহবাজ আলী সরাইলের বাড়ী এবং শাহবাজপুর যাতায়াতের জন্য সরাইল থেকে শাহবাজপুর পর্যন্ত রাস্তা নির্মাণ করেছিলেন।

রাস্তাটি১৬৫০ খ্রিঃ দিকে নির্মিত হয়েছিল বলে অনুমান করা হয় । উক্ত রাস্তাটি পরিত্যক্ত অবস্থায় কুট্টা পাড়ার মোড় থেকে শাহবাজপুর পর্যন্ত এখনও টিকে আছে । রাস্তাটিকে স্থানীয়রা জাঙ্গাল বলে থাকে ।

দেওয়ান শাহবাজ আলী এবং হরষপুরের জমিদার দেওয়ান নুরমোহাম্মদের সঙ্গে আত্মীয়তার সর্ম্পক ছিল বলে অনেক ঐতিহাসিক মত প্রকাশ করে । ফলে উভয় পরিবারের যোগাযোগের মাধ্যম হিসেবে উক্ত জাঙ্গালটি ব্যবহৃত হতো বলে মনে করা হয় । উক্ত জাঙ্গালটির উপরে পুলটি অবস্থিত । শুধু মাত্র হাতির পিঠে চড়ে দেওয়ানদের চলাচল আবার কথিত আছে পুলটির গোড়ায় হাতি নিয়ে বিশ্রাম দেওয়া হতো বলে পুলটিকে হাতির পুল নামে অভিহিত করা হয় । পুলটির গায়ে অপূর্ব সুন্দর কারুকার্য করা ছিল। সংস্কারের সময কিছু কারুকার্য নতুন করে তৈরী করা হয়েছে ।

জাঙ্গাল এবং হাতির পুলের পাশ দিয়ে বর্তমান ঢাকা সিলেট ও চট্টগ্রাম সিলেট রোড চলে গেছে । সরাইল হরষপুর জাঙ্গাল দিয়ে কবে থেকে লোক চলাচল বন্ধ হয়ে যায় তা সঠিকভাবে জানা যায়নি । হাতির পুলের নিচ দিয়ে ইংরেজ আমলেও নৌকা চলাচল করত বলে জানা যায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর