,

IMG_20210726_163704

আরও তিনটি নতুন উপজেলা হচ্ছে

হাওর বার্তা ডেস্কঃ আরও তিনটি নতুন উপজেলা করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। এ নিয়ে মোট উপজেলার সংখ্যা দাঁড়াবে ৪৯৫টি।

নতুন তিনটি উপজেলা হচ্ছে, কক্সবাজারের ঈদগাও থানা, মাদারীপুরের ডাসার থানা এবং সুনামগঞ্জের মধ্যনগর থানা। সোমবার (২৬ জুলাই) প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চ্যুয়ালি এই বৈঠক অনুষ্ঠিত হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে করে নিকার ও মন্ত্রিসভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, উপজেলা হতে যে শর্তাবলি রয়েছে তা পুরোপুরি পূরণ করে না এই থানা তিনটি। কিন্তু তিনটিই দুর্গম এলাকা। এজন্য নিকার এগুলোকে উপজেলা করতে সম্মত হয়েছে। একই সঙ্গে নিকার নির্দেশনা দিয়েছে এরপর থেকে ক্রাইটেরিয়া ফুলফিল না করলে যাতে প্রস্তাব না আনা হয়।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, কক্সবাজারের ঈদগাঁও থানা সদর থেকে ৪০ কিলোমিটার দূরে। সরকার মনে করে ওখানে একটা বড় রিসোর্স গেইন করার সম্ভাবনা আছে। সেখানে একটা ইউনিট দরকার। এলাকার লোকজনেরও খুবই অসুবিধা হয়। এজন্য সরকার অনুমোদন দিয়েছে।

সুনামগঞ্জ উপজেলার ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানাকে উপজেলায় উন্নীত বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটাও ধর্মপাশা থেকে ২৫-২৬ কিলোমিটার দূরে, যা হাওরের মধ্যে অবস্থিত। মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানাকে উপজেলায় উন্নীত করা হয়েছে। এটাও দুর্গম এলাকা।

সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ নামকরণ করা হচ্ছে। মাদারীপুর জেলার শিবচর পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হচ্ছে। ঢাকা জেলার দোহার পৌরসভার সীমানা সম্প্রসারণ ও একই সঙ্গে সংকোচন করা হচ্ছে। এছাড়া সিলেট সিটি করপোরেশনের সীমানা সম্প্রসারণ করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর