,

prothomalo-bangla_2021-07_8bad8b3b-cfea-407a-98e5-1157e95d8f46_fbl_2021_copa_america_arg_ecu_025850

গোল্ডেন বুটের দৌড়ে আর্জেন্টিনার ৩ জন, ব্রাজিলের ১ জন

 

হাওর বার্তা ডেস্কঃ কোপা আমেরিকায় এবার ফাইনালে উঠার লড়াই। মঙ্গলবার ভোরে প্রথম সেমিফাইনালে পেরুর মুখোমুখি স্বাগতিক ব্রাজিল। পরের দিন সকালে আর্জেন্টিনা লড়বে কলম্বিয়ার সঙ্গে। তার আগে চলছে নানা সমীকরণ মেলানোর চেষ্টা। কারা চ্যাম্পিয়ন হবে-তার সঙ্গে চলছে আলোচনা, গোল্ডেন বুট জিতবেন কে? এবারের কোপার সর্বোচ্চ গোলদাতার দৌড়ে আছেন তিন আর্জেন্টাইন।

তবে সবার চেয়ে এগিয়ে লিওনেল মেসি। মনে রাখার মতো একটা কোপা খেলে যাচ্ছেন আর্জেন্টাইন এই প্লেমেকার। পাঁচ ম্যাচ খেলে চারটিতেই ম্যাচ সেরা। ভুলে পড়েননি, এমনই দাপট এই মহাতারকা। সঙ্গে গোল করেছেন ৪টি। তিনিই এখন অবধি এবারের কোপার সর্বোচ্চ গোলদাতা। ১৮১টি নিখুঁত পাস করেছেন টুর্নামেন্টে। যার মধ্যে গোলের সুযোগ এসেছিল ১৫বার। তার পাসে গোল এসেছে চারটি।

এর আগে কোপায় গোল্ডেন বুট জিততে পারেননি মেসি। দলকেও জেতাতে পারেননি লাতিন আমেরিকার এই শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টের শিরোপা। এবার গোল্ডেন বুটের সঙ্গে আর্জেন্টাইন অধিনায়ক অধরা কোপাও জিতে গেলে স্বস্তি পাবেন ভক্তরা।

সর্বোচ্চ গোলদাতার তালিকায় মেসির পরই ২ গোল নিয়ে রয়েছেন পাঁচ ফুটবলার। যেখানে আর্জেন্টাইন-দুজন, পাপু গোমেজ ও লাউতারো মার্টিনেজ। দুই গোল রয়েছে ব্রাজিলের সেরা তারকা নেইমারেরও। গোল্ডেন বুট জেতার দৌড়ে আছেন তিনিও। লড়াইয়ে আছেন পেরুর দুই ফুটবলার আন্দ্রে ক্যারিলো ও জিয়ানলুকা লাপাদুলারও। তারাও করেছেন দুটি করে গোল।

সন্দেহ নেই গোল্ডেন বুট জেতার দৌড়ে এগিয়ে লিওনেল মেসিই। অন্যদের চেয়ে ২ গোল এগিয়ে তিনি। তার সামনে আরেকটি অর্জনের হাতছানি। এই টুর্নামেন্টে এবার আরও ৪ গোল করতে পারলে কোপার সর্বকালের সর্বোচ্চ গোলদাতার রেকর্ড স্পর্শ করবেন। যেখানে তার আগেই বসে আছেন আর্জেন্টিনারই  নরবেতো মেন্ডেজ ও ব্রাজিলের জিজিনহো। তারা দুজনই করেছেন সমান ১৭ গোল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর