,

beef-khichuri-2107060639

শুধু সুস্বাদুই নয়, খিচুড়ির আছে বিভিন্ন পুষ্টিগুণও

হাওর বার্তা ডেস্কঃ চলছে বর্ষাকাল। এই মৌসুমে আকাশ যখন তখন তার মুখ ভার করে কান্না শুরু করে। মানে বৃষ্টি ঝরায়। বৃষ্টিতে বাঙালিদের খাবারের মেন্যুতে জায়গা করে নেয় রকমারি খিচুড়ি। খিচুড়ি ছাড়া বাঙালির বর্ষাযাপন যেন অসম্পূর্ণই থেকে যায়। শহর, নগর কিংবা গ্রাম- খিচুড়ির জনপ্রিয়তা সর্বত্রই।

চাল-ডাল মিশিয়ে চটজলটি পরিপূর্ণ একটা খাবার তৈরি হওয়ায় যেমন রাঁধুনীর পরিশ্রম বাঁচে, তেমনি রসনাও তৃপ্ত হয় পরিবারের সবার। শুধু সুস্বাদুই নয়, খিচুড়ির আছে বিভিন্ন পুষ্টিগুণও। চলুন তবে জেনে নেয়া যাক খিচুড়ির পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত-

খিচুড়িকে বলা হয় পরিপূর্ণ খাবার। কারণ এতে পু্ষ্টির সঠিক সামঞ্জস্য আছে। খিচুড়ি থেকে আমাদের শরীর শর্করা, প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস ও পটাসিয়াম পায়। খিচুড়ির সঙ্গে সবজি কিংবা মাংস যোগ করলে খাদ্যগুণ আরও বেড়ে যায়।

গ্লাটেনমুক্ত খাবার যারা পছন্দ করেন বা শারীরিক প্রয়োজনে খান, তারা ডায়েটে অবশ্যই রাখুন খিচুড়ি।

নরম ও পুষ্টিকর হওয়ায় খিচুড়ি শিশু ও বৃদ্ধদের উপযোগী। শিশু আর বয়স্কদের জন্য রান্নার সময় কম তেল-মশলা দিয়ে সহজপাচ্য করে রাঁধতে হবে। আয়ুর্বেদশাস্ত্রে খিচুড়ির ভূমিকা গুরুত্বপূর্ণ। শরীরকে শীতল রাখার পাশাপাশি এই খাবার টক্সিন দূর করে। পরিপাক প্রক্রিয়াকে উন্নত করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় খিচুড়ি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর