দুর্গাপুর পৌরসভার রোড টোল ইজারায় অনিয়মের অভিযোগ

বিজয় দাস নেত্রকোনাঃ নেত্রকোনার সীমান্ত এলাকা দুর্গাপুর পৌরসভাধীন রাস্তায় পণ্যবাহী যান্ত্রিক যানবাহনের উপর আপর্যন্ত এক বছর মেয়াদী রোড টোল ইজারা আদায়ের টেন্ডার প্রক্রিয়ায় কারচুপি ও অনিয়মের অভিযোগ উঠেছে।
আজ শনিবার জেলা প্রশাসক মোঃ কাজী আব্দুর রহমান বিষয়টি নিশ্চিত করেন। টেন্ডার জালিয়াতির বিষয়ে জেলা প্রশাসকের নিকট কাশেম এন্ড ব্রাদার্স নামীয় ইজারাদার আবুল কাশেম এ অভিযোগ দাখিল করেন।
১০ ডিসেম্বর বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে পৌর কার্যালয়ে টোল এর টেন্ডার ওপেন করা হয়।
অভিযোগের বিবরণে জানা গেছে, দুর্গাপুর পৌরসভা স্মারক নং-দুর্গা/পৌর/২০২০/৬৫৪ এর ইজারাকৃত রোড দুর্গাপুর-বিরিশিরি রাস্তা ও শিবগজ্ঞ-দক্ষিণভবানীপুর রাস্তার রোড টোল ইজারা বিজ্ঞপ্তি নং-০১/২০২১ মূলে বিধি বহিঃর্ভূতভাবে দরপত্র আহবান করেন।

সেখানে পৌরসভাধীন টোল আদায়ের নিমিত্তে হালনাগাদ নবায়নকৃত(ইজারা ট্রেড লাইসেন্সধারী) তিনজন ইজারাদার টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন। ঐ দিন বিকেলে টেন্ডার জমা বাক্স খুলে টেন্ডারে অংশ গ্রহণকারী তিনটি আবেদনের খাম খোলা শুরু করেন পৌরমেয়র আব্দুস ছালাম। একটি খাম সিলগালা অবস্থায় ঐ সময় মেয়র তাঁর পকেট থেকে একটি দরখাস্ত বের করে বলেন আব্দুর রাজ্জাক নামীয় টেন্ডার খামটি ফেরত দেওয়ার জন্য একটি আবেদন পাওয়া গেছে। ফেরত দেওয়া আবেদনটির ইজারাদার ছিলেন পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক।

তৎক্ষনাৎ এ অনিয়মের প্রতিবাদ করলে টেন্ডার সংশ্লিস্টরা চুপ থেকে দরপত্রে অংশ নেয়া অন্য ইজারাদার অঞ্জন সরকার লিটনকে পয়শট্টি লক্ষ টাকা মূল্যে ইজারা প্রদান করেন পৌর কর্তৃপক্ষ। অপর ইজারাদার আবুল কাশেম এর টেন্ডার মূল্য চেছল্লিশ লক্ষ টাকা উল্লেখ ছিল।

ভুক্তভোগী ইজারাদার আবুল কাশেম ক্ষোভ প্রকাশ করে বলেন, পৌরসভার রোডটোল ইজারায় ব্যাপক অনিয়ম ও কারসাজি করা হয়েছে। যেটি কোনভাবেই কাম্য বা মেনে নেওয়ার মতো নয়। বিষয়টি তদন্তপূর্বক পুণঃটেন্ডার আহবান করতে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করেছেন টেন্ডারে অংশগ্রহনকারী ইজারাদার আবুল কাশেম।

পৌর রোড টোল অনিয়মের বিষয়ে পৌর মেয়র আব্দুস ছালাম এ বলেন অভিযোগকারীদের অভিযোগের কোন সত্যতা নাই বিধি মোতাবেক নিয়মতান্ত্রিকভাবেই টেন্ডার ওপেনিং কার্যক্রম করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানমের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমার দপ্তরে অভিযোগটি জমা হয়েছে শুনেছি তবে এর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর