উচ্চশিক্ষায় ভর্তিযুদ্ধ, জেনে নিন কবে, কোথায়

এইচএসসি পরীক্ষার ফল বের না হতেই শুরু হয়েছে উচ্চশিক্ষার ভর্তি যুদ্ধ। চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা আর পাসের হার এ্ররইমধ্যে ভর্তিচ্ছু আর অভিবাবকদের চিন্তায় ফেলে দিয়েছে। কারণ ঢাকা বিশ্ববিদ্যালয়, মেডিকেল, বুয়েটসহ সব মিলিয়ে উচ্চশিক্ষার মানসম্পন্ন প্রতিষ্ঠান বিবেচনায় ভর্তিচ্ছুর সংখ্যা অনেক বেশি।

ভর্তিচ্ছুদের বড় একটি অংশ আবার ঢাকা কেন্দ্রিক উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলোতেই পড়তে চান। এরইমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয় আবেদন নেওয়া্ শুরু করেছে। আসুন জেনে নেওয়া যাক, কবে কোথায় আবেদন করতে হবে। আর পরীক্ষাই বা কবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়
২০১৪-১৫ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) শ্রেণীর প্রথম বর্ষের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুর দুইটায় আবেদন প্রক্রিয়া শুরু হয়। এ আবেদন প্রক্রিয়া চলবে ৩১ আগস্ট বেলা ২টা পর্যন্ত।

ভর্তিচ্ছুদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে http://admission.eis.du.ac.bd ভর্তি সম্পর্কিত যাবতীয় তথ্য পাওয়া যাবে।

ভর্তি ফরমের মূল্য নির্ধারিত করা হয়েছে ৩২০ টাকা। এর মধ্যে ৩০০ টাকা ফরমের মুল্য। আর ২০ টাকা ব্যাংকের সার্ভিস চার্জ।

নির্ধারিত ইউনিটের ব্যাংক পে ইন স্লিপ ডাউনলোড করে রাষ্ট্রায়াত্ব চারটি ব্যাংকের (সোনালী, রূপালী, অগ্রনী, জনতা) যে কোনো শাখায় জমা দেওয়া যাবে।
প্রথম বর্ষ ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষা শুরু হবে ৫ সেপ্টেম্বর। এদিন বাণিজ্য অনুষদের অধীন ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া বিজ্ঞান অনুষদের অধীন ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ সেপ্টেম্বর, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৯ সেপ্টেম্বর।
আর বিভাগ পরিবর্তনকারী ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬ সেপ্টেম্বর এবং চারুকলা অনুষদের অধীন চ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর ২০১৪ তারিখে অনুষ্ঠিত হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির জন্য এসএমএস এর মাধ্যমে আবেদন করতে হবে। ১৭ আগস্ট থেকে ৩১ আগস্টের মধ্যে এ আবেদন করতে হবে।বিভিন্ন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৩ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে। ভর্তি সংক্রান্ত যোগাযোগ করা যেতে পারে ০১৭৮৭-১২৩৬১৪ নম্বরে। www.juniv.edu/admission থেকে ভর্তি নির্দেশিকা ডাউনলোড করে বিস্তারিত জেনে ভর্তির জন্য আবেদন করতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তির আবেদন শুরু হবে ১৮ আগস্ট। ২৭ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তি আবেদন করতে পারবে।

২০১১ বা ২০১২ সালে এসএসসি/সমমান এবং ২০১৩ বা ২০১৪ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৭.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। অন্যান্য শাখার জন্য কমপক্ষে জিপিএ ৭.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এছাড়াও কমপক্ষে জিপিএ ৬.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা ‘ই’ ইউনিটে আবেদন করতে পারবে।

তবে এস.এস.সি./সমমান অথবা এইচ.এস.সি./সমমান কোন পরীক্ষায় জিপিএ ২.৫ এর নীচে প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না।
এদিকে জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় অন্তত ৩টি বিষয়ে ‘সি’ গ্রেড সহ ন্যূনতম ৫টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৩ বা ২০১৪ সনের ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, চতুর্থ বিষয়সহ মোট জিপিএ গণণা করা হবে। কোটায় ভর্তিচ্ছু প্রার্থীদের এসএমএসের মাধ্যমে আবেদনের সময় কোটা উল্লেখ করতে হবে।
এবার ৫ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটের ৬২০টি, ১২ সেপ্টেম্বর ‘এ’ ইউনিটে ৭৯০টি, ১৩ সেপ্টেম্বর ‘ই’ ইউনিটে ১০০টি, ১৯ সেপ্টেম্বর ‘বি’ ইউনিটে ৭১০টি এবং ২৬ সেপ্টেম্বর ‘ডি’ ইউনিটে ৫৪০টি আসনসহ সর্বমোট ২৭৬০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.jnu.ac.bd) পাওয়া যাবে।

খুলনা বিশ্ববিদ্যালয়:
খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর থেকে শুরু হবে। তিনদিন সময় নিয়ে এ পরীক্ষা চলবে ১নভেম্বর পর্যন্ত।

আগামী ২০ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তিচ্ছুরা টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস পাঠিয়ে ভর্তির আবেদন করতে পারবেন।
আর পরীক্ষা শুরু হবে ৩০ অক্টোবর থেকে। এদিন সকাল সাড়ে ৯টায় বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং একইদিন বিকাল ৩টায় জীব বিজ্ঞান স্কুলের পরীক্ষা হবে।

৩১ অক্টোবর শুক্রবার সকাল সাড়ে ৯টায় সামাজিক বিজ্ঞান স্কুল এবং বিকাল ৩টায় কলা ও মানবিক স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শেষ দিন ১ নভেম্বর শনিবার সকাল সাড়ে ৯ টায় ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুল এবং বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা।
ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ku.ac.bd) পাওয়া যাবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়:
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ২৩ নভেম্বর শুরু হবে।
২৩ নভেম্বর শুরু হয়ে পরীক্ষা চলবে ২৭ নভেম্বর পর্যন্ত।বিস্তারিত জানা যাবে www.iu.ac.bd এ ওয়েব ঠিকানায়।

বরিশাল বিশ্ববিদ্যালয়
বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৭ ও ১৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার জন্য অনলাইন ফরম ফিলাপ চলবে ২৪ আগস্ট থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। বিস্তারিত তথ্য: www.barisaluniv.edu.bd

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি), ঢাকার ভর্তি পরীক্ষা ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্য: www.sau.edu.bd

যবিপ্রবি:
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের বিএসসি (সম্মান ও ইঞ্জিনিয়ারিং) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৬ ও ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। অনলাইনে ভর্তি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম চলবে ১ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। www.just.edu.bd

শাবিপ্রবি:
সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম সেমিস্টারের ভর্তি পরীক্ষা ১৫ নভেম্বর অনুষ্ঠিত হবে। বিস্তারিত জানতে ক্লিক করুন- www.sust.edu এ ওয়েব অ্যাড্রেসটিতে।

কুয়েট:
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং (বিইউআরপি) কোর্সের ভর্তি পরীক্ষা আগামী ৩১ অক্টোবর। ওই দিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্য: www.kuet.ac.bd

রুয়েট:
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ২০১৪-১৫ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং কোর্সের ভর্তি পরীক্ষা আগামী ২৪ অক্টোবর অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্য- www.ruet.ac.bd

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(চুয়েট) এর ভর্তি পরীক্ষা ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্য: www.cuet.ac.bd

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(পাবিপ্রবি) এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ নভেম্বর। এসএমএসের মাধ্যমে আবেদনের সময়সীমা ০১ সেপ্টেম্বর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত। বিস্তারিত জানতে  http://www.pust.ac.bd ভিজিট করুন।

এছাড়া মেডিকেল ও ডেন্টাল  ভর্তি পরীক্ষা ৩ অক্টোবর(www.dghs.gov.bd) , চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়:
২৭ অক্টোবর থেকে ০৬ নভেম্বর(http://www.cu.ac.bd) , বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,
ময়মনসিংহ: ০৮ নভেম্বর, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৯ নভেম্বর(http://mbstu.ac.bd)
, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, ত্রিশাল: ১০ থেকে ১৩ নভেম্বর(http://www.jkkniu.edu.bd)  অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর