,

৪ ফুটের মুলা

পুরো সপ্তাহের জন্য কয় কেজি সবজি কেনেন_ প্রশ্নটা শুনলে অনেকেই চোখ কুঁচকাবেন। আর যা-ই হোক, একবারে ১৪ কেজি যে কেনেন না, সেটা অবশ্য অনায়াসে বলে দিতে পারবেন। সেখানে এক মুলার ওজন যদি তা-ই হয়, তবে চোখ কপালে তোলা ছাড়া উপায় কী! চীনের ইউনান প্রদেশের কৃষক লির ক্ষেতের একটি মুলা ওজনে তার তিন বছর বয়সী ছেলেকে ছাপিয়ে গেছে। আর ৪ ফুট
উচ্চতার এ দানবাকৃতি মুলার ওজন ১৪ কেজি। নিজের পরিশ্রমের এ ফসলের নামও দিয়েছেন তিনি। ‘ছোট্ট মোটা বালিকা’ নামের মুলাটি এখন সারা গ্রামেই পরিচিত। আশপাশের এলাকার মানুষ তো এটা দেখতে আসছেই, সঙ্গে এর ছবিও রীতিমতো ‘ভাইরাল’ হয়ে পড়েছে। অনলাইনে ছবিটি দেখে একজন মন্তব্য করেছেন, মুলাটি কি সব মুলার রাজা হতে এত লম্বা হয়েছে?
লির দাবি, এমন মেগা সাইজের সবজি উৎপাদনে কোনো ধরনের সার কিংবা রাসায়নিক ব্যবহার করেননি তিনি। বাজার থেকে বীজ কিনে এনে সেটা জমিতে লাগিয়েছিলেন তিনি। চারা গজানোর পর তাতে নিয়মিত পানি দিতেন শুধু। অবশ্য চীনে এমন বিশাল আকৃতির সবজি দেখতে পাওয়াটা খুব একটা দুরূহ নয়। বছরের শুরুর দিকে গুয়াংডং প্রদেশের শানতাউ শহরে একই ওজনের একটি দুই ফুট মুলা জন্মেছিল। বসন্ত উৎসবে বড় আকারের সবজি কিনে বাড়ি ফেরাটা চীনাদের রেওয়াজ বলে কৃষকরা বাণিজ্যিক ভিত্তিতেই এসবের চাষ করেন। তবে এজন্য রাসায়নিক সার ব্যবহার করাটা বাধ্যতামূলক।
বিশ্বের সবচেয়ে বড় মুলা চাষের রেকর্ডটি কিন্তু চীনা কৃষকদের নয়, যুক্তরাষ্ট্রের। স্কট এবং মার্ডি রব ২০০৪ সালে আলাস্কা স্টেট ফেয়ারে ১৭ কেজি ওজনের বেগুনি রঙের মুলা প্রদর্শন করেছিলেন। খবর :ডেইলি মেইল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর