,

1

মাখনে ইলিশের মাখামাখি মন ভুলাবে এর স্বাদ

হাওর বার্তা ডেস্কঃ মাছের রাজা ইলিশের ঝাল- ঝোল যাই হোক না কেন, স্বাদ কমে না কোনোটাতেই। আকাশে মেঘ দেখলেই ইলিশ খিচুরি বা ইলিশ পোলাও খেতে ইচ্ছা করে। এছাড়াও পাতুরি, ভাপা, ঝোল, ভাজা সব ভাবেই ইলিশের জুড়ি মেলা ভার। তবে মাখনের সঙ্গে ইলিশের মিতালি চিন্তা করেছেন কখনো?

মাখনের রাজকীয় গন্ধ আর ইলিশের স্বাদ মিলে মিশে অসাধারণ এক সৃষ্টি। চেখে দেখতে পারেন আপনিও। এখন পদ্মার ইলিশ পাওয়া খুবই সহজ। আর ভরা মৌসুম চলায় দামেও কম পাবেন। ঝটপট তৈরি করে প্রিয়জনকে চমকে দিতে পারেন। তাহলে জেনে নিন বাটার ইলিশের রেসিপি- 

উপকরণ: ইলিশ মাছ ৪ টুকরা, আদা-রসুন বাটা এক চা চামচ, টকদই এক কাপ, কালো জিরা আধা চা চামচ, টমেটো বাটা আধা কাপ, মৌরি আধা চা চামচ (থেঁতো করা), মরিচ গুঁড়া এক চা চামচ, চিনি এক চা চামচ, ফ্রেশ ক্রিম আধা কাপ, কাঁচা মরিচ ২ থেকে ৩ টা, লবণ স্বাদ মতো, মাখন ৫ টেবিল চামচ।

প্রণালী: একটা বাটিতে আদা, রসুন বাটা, দই,লবণ, মরিচ গুঁড়া মিশিয়ে নিন। এবার ধুয়ে রাখা ইলিশ মাছে এই মিশ্রণ মাখিয়ে মেরিনেট করুন দুই ঘণ্টা। পুরো সময়টা ফ্রিজের নরমালে রেখে দিন। এবার ইলিশ তন্দুর বা ওভেনে সেঁকে নিন যতক্ষণ না তিন চতুর্থাংশ সিদ্ধ হয়ে আসছে।

কড়াইতে মাখন গরম করুন। এর মধ্যে টমেটো বাটা জিরা, চিনি, মরিচ গুঁড়া  এবং লবণ দিয়ে কষাতে থাকুন। ভালোভাবে কষানো হয়ে গেলে মেরিনেট করা মাছের টুকরোগুলো দিয়ে মিশিয়ে দিন। উপরে আরো কিছুটা মাখন, ফ্রেশ ক্রিম, কাঁচা মরিচ, থেঁতো মৌরি দিয়ে ৩ থেকে ৪ মিনিট নেড়ে ঢাকা দিয়ে দিন। চাইলে মাখনে  কালো জিরা আর শুকনো মরিচ ফোঁড়ন দিয়ে মাছে মেশাতে পারেন। তবে এভাবে খেতেও কিন্তু কম মজা না। এবার গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার বাটার ইলিশ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর