আনিসুল হক ও সাঈদ খোকনকে উকিল নোটিশ

ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিটি বাসা থেকে বর্জ্য সংগ্রহ করে তা যথাযথভাবে নিষ্কাশনে প্রয়োজনীয় উদ্যোগ নিতে দুই মেয়রকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ মোহিদুল কবির। বুধবার ডাকযোগে এই নোটিশ পাঠানো হয়।

অ্যাডভোকেট মোহিদুল কবির তার নোটিশে বলেন, রাজধানীর বিভিন্ন স্কুল ও হাসপাতালের সামনে এবং ব্যস্ত সড়ক থেকে অতিসত্ত্বর সব ময়লার ভাগাড় সরাতে হবে। বিশেষ করে মোহাম্মদপুর ১০০ শয্যাবিশিষ্ট মা ও শিশু হাসপাতাল এবং মোহাম্মদপুর ফার্টিলিটি সার্ভিসেস অ্যান্ড ট্রোনিং সেন্টারের সামনে থেকে তা দ্রুত সরাতে হবে। পাশাপাশি আগামি সাত দিনের মধ্যে মেয়রদেরকে এ ব্যাপারে সন্তোষজনক উত্তর দিতে হবে। অন্যথায় জনস্বার্থে দুই মেয়রের বিরুদ্ধে মামলা করা হবে, যার ব্যয়ভারও তাদেরকে বহন করতে হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের পাশাপাশি স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয় এবং পরিবেশ মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, দুই সিটির প্রধান ময়লা ব্যবস্থাপনা কর্মকর্তাকেও এই নোটিশ পাঠানো হয়েছে।

লিগ্যাল নোটিশে আরো বলা হয়, দুই সিটির বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি ধ্বংস হয়ে গেছে। নগরীর বাসিন্দাদের তা মারাত্মকভাবে আক্রান্ত করছে। সিটি কর্পোরেশন কিছু বেসরকারি প্রতিষ্ঠানকে বাসা-বাড়ি থেকে ময়লা সংগ্রহের দায়িত্ব দিয়েছে। তারা ময়লা সংগ্রহ করে তা কোনো নিয়মকানুন না মেনেই ব্যস্ত রাস্তার পাশে ফেলে রাখে। এর ফলে এসব ময়লা-আবর্জনা নগরীর বাসিন্দাদের জন্য অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি করছে। অনেক ক্ষেত্রে তা অনির্দিষ্টকালের জন্য ফেলে রাখা হয়। আবার বেশিরভাগ সময় ময়লার গাড়িগুলো দিনের বেলায় অফিস-সময়ে এসব ময়লা বহন করে থাকে। এই ব্যবস্থাপনা নাগরিকদের স্বাস্থ্যহানি ঘটাচ্ছে। তাই জনস্বার্থে এই লিগ্যাল নোটিশ দেয়া হলো।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর