অতিরিক্ত সচিব হলেন কিশোরগঞ্জের নূরুন্নাহার হেনা

হাওর বার্তা ডেস্কঃ অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেয়েছেন কিশোরগঞ্জের মেয়ে নূরুন্নাহার হেনা। এ নিয়ে বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হয়েছে।

বুধবার রাতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে ১৫৬ জন যুগ্মসচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয়া হয়। আওয়ামী লীগ এই দফায় সরকার গঠনের পর প্রশাসনে এটাই প্রথম অতিরিক্ত সচিব পদে বড় ধরনের পদোন্নতি।

নূরুন্নাহারন হেনা কিশোরগঞ্জের সদর উপজেলার দানাপাটুলি ইউনিয়নের কালিয়াকান্দা গ্রামের মরহুম তাহের উদ্দিনের মেয়ে।

কিশোরগঞ্জের গুরুদয়াল কলেজ থেকে এইচএসসি পাস করে প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ঢাবি থেকে অর্থনীতিতে তিনি স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করে এমফিল উইমেন এমপাওয়ারমেন্টে এমফিল ও পিএইচডি অর্জন করেন তিনি।

১৯৯৩ সালে ম্যাজিস্ট্রেট ঢাকা কালেক্টরেট হিসেবে সরকারি কর্মকর্তা হিসেবে জয়েন করেন নুরুন্নাহার হেনা। ১৯৯৭ সালে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ে সহকারী সচিব পদে দায়িত্ব পালন করেন। এরপর তিনি পদোন্নতি পেয়ে শ্রম কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও স্থানীয় সরকার, শিক্ষা মন্ত্রণালয়ে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।

সর্বশেষ তিনি মহিলা ও শিশু মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন সর্বশেষ তিনি আরবান বেজড উইমেন ডেভলপমেন্ট প্রজেক্টের পরিচালক (যুগ্ম সচিব) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

প্রসঙ্গত, প্রশাসনে অতিরিক্ত সচিবের স্থায়ী পদের সংখ্যা ১২২টি। সেখানে নতুনদের নিয়ে অতিরিক্ত সচিবের সংখ্যা হল ৬০৯ জন। এর আগে গত ১৬ জুন ১৩৬ জন উপসচিবকে যুগ্মসচিব পদে পদোন্নতির দিয়েছিল সরকার।

অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়ে ১৫৬ কর্মকর্তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। তাদের পদায়ন করা হয়নি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর